২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১:৩৯/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ১:৩৯ অপরাহ্ণ

১ মহররম হিজরি নববর্ষে সরকারি ছুটি ঘোষণা দেয়ার আহবান

     

১ মহররম হিজরি নববর্ষের প্রথম দিনটিতে সরকারি সাধারণ ছুটি ঘোষণা, মাদকের আগ্রাসন থেকে যুব সমাজকে বাঁচাতে কঠোর পদক্ষেপ গ্রহণ, ১ বৈশাখ বাংলা নববর্ষের মতো চট্টগ্রামের ডিসি হিলকে হিজরি নববর্ষ উৎযাপনের জন্য উন্মুক্ত করে দেয়া, সাইবার ক্রাইম, পর্নোগ্রাফি ও নগ্ন আকাশ সংস্কৃতি থামাতে আইনগত পদক্ষেপ নেয়াসহ নানা দাবিতে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে হিজরি নববর্ষ উৎযাপন পরিষদ।
পরিষদের চেয়ারম্যান পীরজাদা মাওলানা মুহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ্ ও মহসচিব মুহাম্মদ এনামুল হক ছিদ্দিকীর নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে পরিষদের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন মাহমুদ, যুগ্ম মহাসচিব মুহাম্মদ শফিউল আলম, সহ-দপ্তর সচিব আলমগীর ইসলাম বঈদী, সাংস্কৃতিক সচিব মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরী ও নির্বাহী সদস্য নুর রায়হান চৌধুরী প্রমুখ।
স্মারকলিপিতে বলা হয়, স্বতন্ত্র বৈশিষ্ট্যমন্ডিত হিজরি সনকে ঘিরে মুসলমানদের আচার অনুষ্ঠান ও বিভিন্ন উৎসব পালিত হয়। মুসলমানদের প্রাত্যহিক জীবনধারার সঙ্গে ওতপ্রোতভাবে মিশে আছে হিজরি সন ও হিজরি তারিখ। মধ্যপ্রাচ্যসহ অনেক মুসলিম দেশে ১ মহররম হিজরি নববর্ষে সরকারি সাধারণ ছুটি পালিত হয়। তা বাংলাদেশেও অনুসৃত হতে পারে। হিজরি সনের বৈশিষ্ট্য হচ্ছে তা সকল ঋতুকে ঘিরে আবর্তিত হয়। নির্দিষ্ট ঋতুতে তা সীমাবদ্ধ থাকে না।
ঈদুল ফিতর, ঈদুল আজহা, ঈদে মিলাদুন্নবী (দ.), ঈদে মেরাজুন্নবী (দ.), শবে কদর, শবে বরাত, আশুরাসহ সকল আচার উৎসব হিজরি সন, চান্দ্র মাস ও তারিখ অনুযায়ী উৎযাপন করে থাকেন মুসলমানরা। তাই হিজরি সনকে কোনোভাবে উপেক্ষা করা যায় না। এজন্য ১ মহররম হিজরি নববর্ষে সরকারি সাধারণ ছুটি ঘোষণা দেয়া দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের প্রাণের দাবি। স্মারকলিপিতে মাদক নির্মূলের আড়ালে চলমান বিচারবহির্ভূত হত্যা থামাতে সরকারের প্রতি আহবান জানানো হয় এবং সকল ধরনের অপরাধীকে আইনের আওতায় আনার দাবি জানান হিজরি নববর্ষ উৎযাপন পরিষদ নেতৃবৃন্দ। স্মারকলিপি গ্রহণ করে তা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে পেশ করার আশ্বাস দেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply