বাংলাদেশ, শুক্রবার, ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

চট্টগ্রামে কন্ঠশিল্পী এন্ডু কিশোর স্মরণে সভা

চট্টগ্রাম সরকারী কমার্স কলেজের ১৯৯২-’৯৩ শিক্ষাবর্ষের বি.কম (সম্মান) হিসাবিবজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের ছাত্রছাত্রীদের অনলাইন গ্রুপের আয়োজনে প্রয়াত কণ্ঠশিল্পী এন্ডু কিশোর স্মরণে অনুষ্ঠিত হয়ে গেল আলোকপাত পর্ব-৫ নামে একটি ওয়েবিনার।

শুক্রবার (১০ জুলাই) রাত ১০টায় এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

শুরুতেই প্রয়াত শিল্পী এন্ডু কিশোর স্মরণে স্মৃতিচারণ করে শ্রদ্ধা জ্ঞাপন করে বক্তব্য রাখেন শিশু সংগঠক শিক্ষানুরাগী সমাজকর্মী ও ধর্মানুরাগী গোপাল পাল।

এরপর বোধন আবৃত্তি পরিষদের সভাপতি আবৃত্তিশিল্পী ও লেখক সোহেল আনোয়ারের সঞ্চালনায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত এ গুণী শিল্পীর বর্ণাঢ্য ক্যারিয়ার নিয়ে আলোচনা করেন ২৪ নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ডের কাউন্সিলর ও চট্টগ্রাম সিটি করপোরেশনের শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান নাজমুল হক ডিউক, চট্টগ্রাম নাগরিক কমিটি, ঢাকা’র সভাপতি ও ইয়থ বাংলা কালচারাল ফোরারের ট্রেজারার ড. জমির উদ্দিন সিকদার, কুমিল্লা চৌদ্দগ্রাম থানার অফিসার ইনচার্জ আবদুল্লাহ আল মাহফুজ, চট্টগ্রাম জজ কোর্টের আইনজীবী, সংগঠক ও মানবাধিকার কর্মী এডভোকেট মো. মাহবুবুল ইসলাম, সংগঠক ও সমাজকর্মী মো. মাহবুবুল ইসলাম রাজীব, এরামিট গ্রুপ এর ম্যানেজার উৎপল পাল, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদের সাধারণ সম্পাদক সজীব বড়ুয়া, চট্টগ্রাম নেভী কলেজের সহকারী অধ্যাপক মো. ইকবাল, সংগঠক ও সমাজকর্মী মেহেদী হাসান লিটন।

আলোচকরা বলেন, এন্ড্রু কিশোর ছিলেন গানের সম্রাট। তার মৃত্যু দেশের সংগীতাঙ্গানের এক অপূরণীয় ক্ষতি। তিনি বাংলা চলচ্চিত্রে সংগীতকে সমৃদ্ধ করেছেন সকলের মাঝে। আমরা ভাগ্যবান জাতী এমন একজন গুণীশিল্পী এ দেশে জন্মগ্রহণ করেছেন। ক্ষণজন্মা এ শিল্পীত মানুষ আমাদের মাঝে শারীরিকভাবে হারিয়ে গেছেন। কিন্তু তিনি তার কর্মের মাঝে বেঁচে থাকবেন আমাদের মাঝে ও বিশ্ব সংগীতাঙ্গানে।

আলোকপাত পর্বের পর তার উল্লেখযোগ্য গানগুলো নিয়ে গান পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশনের শিল্পী ও চট্টগ্রাম সরকারী কমার্স কলেজের শিক্ষার্থী আনিকা তাসনিম মরমী ও চট্টগ্রাম নেভী কলেজের ছাত্রী মিতু দে।

আলোকপাত-৫ ওয়েবিনার পর্বে ব্যাচের আরো যারা সংযুক্ত হয়ে মতামত ব্যক্ত করেন কামরুল আলম, নুরুল আফসার, আবুল বশর, আসরাফ হোসেন খান, সেলিম মিয়া, ফরহাদ হোসেন, জায়েদ আল সামাদ, সজয় লাল মজুমদার প্রমুখ।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply