২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৯:২৪/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ৯:২৪ পূর্বাহ্ণ

ত্রাণ বিতরণে অনিয়ম বরদাশত করা হবে না : ইঞ্জিনিয়ার মোশাররফ

     

মহাদুর্যোগ মোকাবেলা করার জন্য দলীয় নেতা-কর্মীদের প্রতি আহবান জানিয়েছেন সাবেক মন্ত্রী  ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেন, দলীয় ত্রাণ তহবিল গঠন করে দেশের দুস্থ, অভাবগ্রস্ত, বিশেষ করে মধ্যবিত্ত পর্যায়ের মানুষের পাশে দাঁড়াতে হবে। এখন কাদা ছোঁড়াছুড়ির সময় নয় উল্লেখ করে তিনি আরো বলেন, আমাদের পরস্পরকে ঐক্যবদ্ধ হয়ে এ দুঃসময়কে অতিক্রম করতে হবে। সকল ভেদাভেদ ভুলে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মানুষের দুর্ভোগ লাঘবে কাজ করতে হবে। সরকারি দলের মন্ত্রী-এমপি, নেতৃবৃন্দ এবং প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে এক সমন্বয় বৈঠকে এসব কথা বলেন প্রবীণ এ রাজনীতিক।
আজ দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত এ বৈঠকে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী, মোছলেম উদ্দিন আহমেদ, এমএ লতিফ, নজরুল ইসলাম চৌধুরী, আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভী, দিদারুল আলম, মোস্তাফিজুর রহমান,মেয়র প্রার্থী রেজাউল করিম ,জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, সিডিএ চেয়ারম্যান জহিরুল ইসলাম দোভাষ, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন বাচ্চু, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলার সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ও কেন্দ্রীয় বিএমএ’র সহ-সভাপতি ডা. সেখ সফিউল আজম  প্রমুখ উপস্থিত ছিলেন।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ সমন্বয় সভা আহবান করেন। তবে সভায় সিটি মেয়র আ জম নাছির উদ্দীন ও মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন না।
লকডাউন পরিস্থিতি ধীরে ধীরে শিথিল করে কিভাবে অর্থনৈতিক কর্মকাণ্ড সচল করা যায়, সেটা নিয়ে চিন্তা ভাবনার কথা বলেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি বলেন, দেশে নিম্ন আয়ের মানুষের সংখ্যা বেশি। তাই লকডাউন দীর্ঘস্থায়ী হলে আমাদের অর্থনৈতিক সংকটে পড়ার শঙ্কা রয়েছে। করোনা আমাদের যতটা না শারীরিকভাবে ক্ষতি করছে, তার চেয়েও বেশি মানসিকভাবে ভেঙে ফেলছে। আমরা খুব আতঙ্কিত হয়ে যাচ্ছি। বিজ্ঞানীরা বলেছেন করোনার প্রতিষেধক আসতে আরো সময় লাগবে। তাই দীর্ঘ সময় ধরে লকডাউন করে রাখা আমাদের মতো স্বল্পোন্নত দেশের পক্ষে সম্ভব নয়। আস্তে আস্তে সীমিত পর্যায়ে মানুষকে কিভাবে কাজে ইনভলভ করা যায়, সেটা চিন্তা করা যায়। তবে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত।
একই বিষয়ে সংসদ সদস্য এম এ লতিফ বলেন, ‘এক কামরার ঘরে ৫-৬ টা মেয়ে (পোশাক শ্রমিক) গাদাগাদি করে থাকে। বাস্তবে তাদের আলাদা করে রাখা যাচ্ছে না। একটা ঘরের মধ্যে এই গরমের দিনে ২৪ ঘণ্টা তারা কিভাবে বন্দি হয়ে থাকবে?’
দ্বিমত পোষণ করে মোসলেম উদ্দিন আহমেদ বলেন, করোনা একটি ছোঁয়াচে রোগ। লকডাউনের ভিতরে সামাজিক দূরত্ব মানুষ মানছে না। লকডাউন তুলে দিলে মানবে, এটার কি নিশ্চয়তা আছে? তাই লকডাউন এখনই তুলে দেয়া ঠিক হবে না।
নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন বলেন, কিছু কিছু জায়গায় প্রশাসনের সঙ্গে দলের দূরত্ব আছে। আবার প্রশাসনের ভেতরেও ত্রাণ বিতরণ নিয়ে কিছু কিছু জায়গায় সমন্বয়হীনতা আছে। দলীয় নেতা, জনপ্রতিনিধি ও প্রশাসনের মধ্যে যেন কোনো ভুল বোঝাবুঝি না থাকে, সেটা নিশ্চিত করতে এই সমন্বয় সভা। চিকিৎসা ব্যবস্থা নিয়ে তিনি বলেন, চট্টগ্রামে যে আইসিইউ নেই, ভেন্টিলেটর নেই, হাসপাতাল নির্ধারণ নিয়ে একটা সমস্যা চলছে এসব বিষয়ে প্রধানমন্ত্রীকে প্রশাসনের পক্ষ থেকে তেমন কিছু জানানো হয়নি। মন্ত্রীরা গিয়ে বলার পর প্রধানমন্ত্রী জেনেছেন। এতদিন প্রধানমন্ত্রীকে অন্ধকারে রাখা হয়েছে।
কিছু ভূঁইফোড় অনলাইন পোর্টালের সংবাদ এবং ফেসবুক লাইভে এসে দলের পদধারী এক নেতার সরকারের সমালোচনার বিষয়ে সভায় কঠোর সমালোচনা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
নওফেল বলেন, ‘সরকারি ত্রাণ আমাদের মন্ত্রী-এমপি, নেতাদের ব্যক্তিগত সম্পত্তি নয়। এটি সরকারপ্রধান প্রধানমন্ত্রী জনগণের জন্য পাঠিয়েছেন। কেউ যেন সরকারের ত্রাণ নিজের নামে বিলি না করেন। এখন দেখছি অনেক মিডিয়া সরকারের সমালোচনায় মুখর। অথচ তারা দেখছেন না, প্রতিবেশী দেশের চাইতেও আমাদের প্রস্তুতি ভালো। নামসর্বস্ব কিছু ভূঁইফোড় অনলাইন মিডিয়া সরকারের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে।’
নওফেল চট্টগ্রামের পেশাজীবী এক চিকিৎসক নেতার প্রতি ইঙ্গিত করে বলেন, ‘দলের পদে থেকে কেউ কেউ পেশাজীবী নেতা পরিচয় দিয়ে সরকারের সমালোচনা করছেন। ফেসবুক লাইভে এসে সরকারের চৌদ্দগুষ্ঠী উদ্ধার করছেন। আবার নামসর্বস্ব ডটকমেও নিজের বক্তব্য প্রচার করছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply