২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৮:২৮/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৮:২৮ অপরাহ্ণ

একুশে পদকপ্রাপ্ত লেখক খাগড়াছড়ির মংছেনচীং আর নেই, শোক প্রকাশ আজ দাহকার্য

     

 

খাগড়াছড়ি,প্রতিনিধি॥ পার্বত্য জেলা খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মানিক ডাক্তার পাড়ার নিবাসী একুশে পদকপ্রাপ্ত (গবেষণা) সাহিত্যিক, সাংবাদিক ও মানবাধিকার কর্মী মহালছড়ির কৃতি সন্তান মংছেনচীং মংছিন রাখাইন বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসার পর ৭ সেপ্টেম্বর শনিবার রাঙ্গামাটি সদরের মাঝের বস্তি এলাকায় বড় মেয়ের বাড়িতে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন তিনি জটিল রোগে ভুগছিলেন।
১৯৬১ সালে কক্সবাজার জেলার রাখাইন পাড়ায় জন্মগ্রহন করেন তিনি। ২০১৬ সালে সাহিত্যে নিয়ে গবেষণা ও বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য একুশে পদক পান। পার্বত্যাঞ্চলের একমাত্র একুশে পদক প্রাপ্ত ব্যক্তি ছিলেন তিনি। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য পুরষ্কার প্রাপ্ত হন তিনি ।
মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই কন্যাসহ অসংখ্য আত্মীয়স্বজন ও শুভাকাঙ্খী রেখে গেছেন। তাঁর স্ত্রী শোভারাণী ত্রিপুরাও একাধারে শিক্ষিকা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৭ সালে বেগম রোকেয়া পুরষ্কার প্রাপ্ত হন।আজ রবিবার ৮ সেপ্টেম্বর মহালছড়িতে সামাজিক রীতিনীতি অনুযায়ী দাহকার্য সম্পন্ন করার কথা রয়েছে।
এদিকে, গবেষক ও লেখক মংছেনচীং রাখাইনের মৃত্যুতে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পরিষদ সদস্য ও বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদের সাধারণ সম্পাদক মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও পরিষদ সদস্য জুয়েল চাকমা, খাগড়াছড়ি প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন সহ বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠন গভীর শোক প্রকাশ করেছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply