বাংলাদেশ, মঙ্গলবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

খাগড়াছড়িতে প্রথম মেয়েদের দিয়ে শারদীয় দুর্গোৎসব কমিটি গঠন

আনন্দনগরে “দুর্গা” মায়ের আরাধনায় মেয়েরা

 

শংকর চৌধুরী,খাগড়াছড়ি

চারদিকে শরতের শুভ্র কাশফুল আর আকাশে সাদা মেঘের ভেলা মনে করিয়ে দেয় দুর্গাপূজা আর বেশি দূরে নয়। শরতের আগমনে ভোরের শিশির ভেজা ঘাস ও নির্মল নীল আকাশের দিকে তাকালে দুর্গাপূজার আগমনী সুর বেজে ওঠে। প্রতি বছরের ন্যায় আগামী ২৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রিষ্টাব্দ, ১৪২৬ বঙ্গাব্দ ১১ আশি^ন রোজ রবিবার শুভ মহালয়ার মধ্যদিয়ে শুরু হবে সনাতনী হিন্দু সম্প্রদায়ের অন্নতম “দুর্গা পূজা” যা সকল জাতিগোষ্ঠীর অংশগ্রহণে রূপ নেয় সর্বজনীন শারদীয়া দুর্গোৎসবে।

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও সুষ্ঠ সুন্দরভাবে শারদীয় দুর্গোৎব উদযাপনের লক্ষে প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যরে লীলা ভুমি পাহাড় রাণী খাগড়াছড়ি পার্বত্য জেলা শহরের প্রাণ কেন্দ্রে নিউজিল্যান্ড নামখ্যাত আনন্দনগরস্থ শ্রী শ্রী ভূবনেশ^রী কেন্দ্রীয় কালী মন্দিরে আসন্ন শ্রী শ্রী শারদীয় দুর্গোৎব ২০১৯ উদযাপন কমিটি গঠন করা হয়েছে। খাগড়াছড়িতে এই প্রথম আনন্দনগরে দুর্গতিনাশিনী ‘দুর্গা’ মায়ের আরাধনা সুষ্ঠ সুন্দরভাবে উদযাপনের লক্ষে শ্রী শ্রী শারদীয় দুর্গোৎব ২০১৯ মেয়েদের দিয়ে ৫১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। আনন্দনগরে এবার পূজোর সকল দায়ত্ব পালন করবে মেয়েরা।

বুধবার ১১ সেপ্টেম্বর রাত ৯ ঘটিকার সময় শ্রী শ্রী ভূবনেশ^রী কেন্দ্রীয় কালী মন্দির প্রাঙ্গনে, শারদীয় দূর্গোৎব ও বাৎসরিক কালী পূজা যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও সুষ্ঠ সুন্দরভাবে উদযাপনের লক্ষে মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক উজ্জ্বল কুমার ধরের আহবানে গত ৯ সেপ্টেম্বর তারিখের মুলতবি সাধারণ সভায় এ কমিটি গঠন করা হয়।

এতে, চিত্রা দাশগুপ্তাকে সভাপতি, অনামিকা চৌধুরী (শিক্ষিকা) সাধারণ সম্পাদক ও লাভলী দত্ত (শিক্ষিকা) কে কোষাধ্যক্ষ মনোনীত করা হয়। পরবর্তীতে আনন্দনগর এলাকায় বসবাসরত সর্বস্তরের নারীদের দুর্গতি নাষিনী দূর্গা মায়ের আরাধনায় সম্পৃক্ত করার লক্ষে মন্দির পরিচালনা কমিটিসহ সকলে মিলেমিশে ৫১ সদস্য বিসিষ্ট শ্রী শ্রী শারদীয় দূর্গোৎব ২০১৯ উদযাপন কমিটি গঠন এবং এর বিভিন্ন উপ-কমিটি গুলো গঠন করে পরবর্তী কার্যক্রম শুরু করার জন্য সভাপতি-সম্পাদক দয়দের পরামর্শ প্রদান করা হয়। ৫১ সদস্যের মূল কমিটি ও বিভিন্ন উপ-কমিটি গুলোর দায়ত্বে থাকবেন নারীরা আর তাদের সকল কার্য সম্পাদনের সহযোগীতা করবে শ্রী শ্রী ভূবনেশ^রী কেন্দ্রীয় কালী মন্দির পরিচালনা কমিটিসহ অত্র এলাকার সকলে।

শ্রী শ্রী ভূবনেশ^রী কেন্দ্রীয় কালী মন্দির পরিচালনা কমিটির সভাপতি সমর কৃষ্ণ চক্রবর্তীর সভাপত্বি অনুষ্টিত মুলতবি সাধারণ সভায়, শারদীয় দূর্গোৎব ২০১৯ উদযাপন কমিটিসহ সকল উপ-কমিটি গুলো মেয়েদের নিয়ে গঠন করার জন্য ব্যতিক্রম এমন একটি সুন্দর পরিকল্পনা উপস্থাপন করায় মন্দির পরিচালনা কমিটির সদস্য শংকর চৌধুরীকে ধন্যবাদ জানিয়ে শারদীয় দূর্গোৎব ২০১৯ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও সুষ্ঠ সুন্দরভাবে সম্পাদনে সকলের আন্তরিক সহযোগীতা কামনা করা হয়।
এসময়, আনন্দনগর শ্রী শ্রী ভূবনেশ^রী কেন্দ্রীয় কালী মন্দির পরিচালনা কমিটির সদস্যবৃন্দ সহ এলাকার বিপুল সংখ্যক নারী-পুরুষ ও গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

আরো খবর

Leave a Reply