২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:৫৫/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ৩:৫৫ অপরাহ্ণ

পটিয়ার মীর আহমদ সওদাগর আর নেই

     

 মীর গ্রুপের চেয়ারম্যান ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মীর আহমদ সওদাগর (৯০) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। তিনি পটিয়া উপজেলা জিরি ইউনিয়নের কৃতি সন্তান ।

শনিবার ২৭ জানুয়ারি সকাল ৮টা ১৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

বিশিষ্ট এই সমাজসেবক ধর্মপ্রাণ ব্যক্তিত্ব ও শিক্ষানুরাগী ১৯৩৪ সালে চট্টগ্রামের পটিয়া উপজেলার জিরি ইউনিয়নের জিরি গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আমছুর আলী এবং মাতা মরহুমা মরিয়ম খাতুন। শৈশব থেকেই তার মধ্যে ছিল প্রচণ্ড শিক্ষানুরাগ। তৎকালীন সময়ে পটিয়ার বৃহত্তর পশ্চিমাংশে শিক্ষা প্রতিষ্ঠান ছিল গুটি কয়েক। বিশেষ করে মুসলিম নারীদের শিক্ষায় অনগ্রসরতা তাঁকে ছোটবেলা থেকেই অনুভূতি তাঁকে এলাকার নারী শিক্ষার প্রসারের লক্ষ্যে উদ্যোগ গ্রহণে দৃঢ় প্রতিজ্ঞ করে তোলে।তিনি চট্টগ্রামের পটিয়া উপজেলার জিরি খলিল মীর ডিগ্রি কলেজ, জিরি খলিল-মীর আদর্শ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

পারিবারিক জীবনে তাঁর স্ত্রী নুরজাহান বেগম, চার পুত্র ও পাঁচ কন্যা।শনিবার মাগরিবের নামাজের পর পটিয়া উপজেলার জিরি ইউনিয়নের মীরবাড়িতে মরহুমের নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply