৯ মে ২০২৪ / ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:৪৩/ বৃহস্পতিবার
মে ৯, ২০২৪ ৩:৪৩ অপরাহ্ণ

সংসদের হুইপ হলেন কক্সবাজারের এমপি কমল

     

জাতীয় সংসদের হুইপ হলেন কক্সবাজার–৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। রাষ্ট্রপতির আদেশক্রমে চিফ হুইপ নূর ই আলম চৌধুরীসহ সরকার দলীয় হুইপদের নিযুক্ত করে ২৩ জানুয়ারী মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে সংসদ সচিবালয়।

প্রজ্ঞাপনে জানা যায়, একাদশ সংসদের হুইপ দিনাজপুর–৩ আসনের এমপি ইকবালুর রহিম এবং জয়পুরহাট–২ আসনের আবু সাঈদ আল মাহমুদ স্বপন দ্বাদশেও বহাল থাকছেন। তাদের সঙ্গে নতুন মুখ হিসেবে আছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক, নড়াইল–২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা ও নারায়ণগঞ্জ–২ আসনের এমপি নজরুল ইসলাম বাবু।

সাইমুম সরওয়ার কমল কক্সবাজারের রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মন্ডল পাড়া গ্রামে ১৯৭০ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতা বীর মুক্তিযোদ্ধা ওসমান সরওয়ার আলম চৌধুরী পূর্ব পাকিস্তানের এমপিএ, বাংলাদেশের সাবেক সংসদ সদস্য এবং সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। কমলের মা রওশন সরওয়ার চৌধুরী। স্ত্রী সৈয়দা সেলিনা আক্তার শেলী দেশের বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ মোহাম্মদ শফির কন্যা। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

সাইমুম সরওয়ার কমল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে বিএসএস ও এমএসএস ডিগ্রি লাভ করেন। তিনি বেলজিয়ামের ব্রাসেলস ইউনিভার্সিটি ইউএলবি থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে এমএসএস ডিগ্রি অর্জন করেন। আমেরিকার মিশিগান স্টেট ইউনির্ভাসিটি থেকে তিনি ‘এক্সটার্নাল রিলেশন অব দি ইউরোপিয়ান ইউনিয়ন’ বিষয়ে ডিপ্লোমা এবং ফ্রান্সের ও.ই.সি.ডি থেকে দি অর্গনাইজেশন ফর ইকোনমিক কো–অপারেশন এন্ড ডেভলপমেন্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। নব নিযুক্ত হুইপ সাইমুম সরওয়ার কমল ২০১৪ সালের দশম, ২০১৮ সালের একাদশ ও ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার–৩ (সদর–রামু–ঈদগাঁও) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য।

রাষ্ট্রীয় মর্যাদাক্রম অনুযায়ী চিফ হুইপ মন্ত্রীর পদমর্যাদা এবং হুইপরা প্রতিমন্ত্রীর পদমর্যাদা ভোগ করেন। সংসদে দলীয় শৃঙ্খলা রক্ষা, এবং অধিবেশন সুশৃঙ্খলভাবে চলতে স্পিকারকে সহযোগিতা করাই চিফ হুইপ ও হুইপদের কাজ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply