২৮ এপ্রিল ২০২৪ / ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৮:১৫/ রবিবার
এপ্রিল ২৮, ২০২৪ ৮:১৫ অপরাহ্ণ

১৫ লাখ অভিবাসী নেবে কানাডা দিবে স্থায়ী হওয়ার সুযোগও

     

তীব্র শ্রমিক সংকট মোকাবিলায় ২০২৪ থেকে ২০২৬ সালের মধ্যে ১৫ লাখ অভিবাসী নেবে কানাডা। এরই মধ্যে এ সংক্রান্ত নতুন একটি পরিকল্পনা ঘোষণা করেছে দেশটির সরকার।

৭ নভেম্বর মঙ্গলবার কানাডার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার আগামী ৩ বছরে কত সংখ্যক অভিবাসী নেওয়া হবে তা নিশ্চিত করেন।

জানা গেছে, চলতি বছরের লক্ষ্যমাত্রা পূরণে কানাডা তার বর্তমান অভিবাসন নীতি অপরিবর্তিত রাখবে। তবে ২০২৪ সালে ওই নীতিতে পরিবর্তন আনা হবে ও ২০২৬ সাল পর্যন্ত তা বহাল থাকবে।

বর্তমান অভিবাসন পরিকল্পনা অনুয়াযী, চলতি বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসী নেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে কানাডার। তবে আগামী বছর নতুন করে ৪ লাখ ৮৫ হাজার অভিবাসী নেবে তারা। আর পরবর্তী দুই বছরে ৫ লাখ করে মোট ১০ লাখ অভিবাসী নেবে কানাডা।

কানাডার অভিবাসন বিষয়ক সরকারি ওয়েবসাইট ‘ইমিগ্রেশন ডট সিএ’ র তথ্য থেকে জানা গেছে, ২০২৪ সালে অর্থনৈতিক শ্রেণির অধীনে প্রায় ২ লাখ ৮১ হাজার ১৩৫ জন অভিবাসী নেবে দেশটি। আর পরবর্তী দুই বছরে এই ক্যাটাগরিতে নেওয়া অভিবাসীর সংখ্যা ৩ লাখ ১ হাজার ২৫০ জনে উন্নীত হবে। ২০২৪ সালে পারিবারিক শ্রেণিতে ১ লাখ ১৪ হাজার অভিবাসী নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে কানাডা, যা বার্ষিক লক্ষ্যমাত্রার ২৪ শতাংশ। ২০২৫ ও ২০২৬ সালে এই সংখ্যা ২ লাখ ৩৬ হাজারে পৌঁছবে (প্রতি বছর ১ লাখ ১৮ হাজার)।

অন্যদিকে, শরণার্থী ও সুরক্ষিত ব্যক্তি ক্যাটাগরিতে চলতি বছর ৭৬ হাজার ৩০৫ জন শরণার্থী নিচ্ছে কানাডা। ২০২৪ সালে এই ক্যাটাগরিতে ৭৬ হাজার ১১৫ জন শরণার্থী নেওয়া হবে। আর পরবর্তী দুই বছরে ১ লাখ ৪৫ হাজার ৫০০ জন শরণার্থী নেবে অটোয়া (প্রতি বছর ৭২ হাজার ৭৫০ জন)।

মানবিক ক্যাটাগরিতে ২০২৪ সালে ১৩ হাজার ৭৫০ জন অভিবাসী নেবে কানাডা। আর ২০২৫ ও ২০২৬ সালে এই ক্যাটাগরিতে অভিবাসন অনুমোদনের সংখ্যা ১৬ লাভ করা হবে (প্রতিবছর ৮ হাজার)।

এদিকে, ২০২৪ সালে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে ১ লাখ ১০ হাজার ৭৭০ জনকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে দেশটির ফেডারেল সরকার। ২০২৫-২০২৬ সালে এই সংখ্যা বছরপ্রতি ১ লাখ ১৭ হাজার ৫০০ জনে উন্নীত করা হবে।
প্রাদেশিকভাবে (পিএনপি) ২০২৪ সালের জন্য কানাডার লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ১০ হাজার। তবে ২০২৫-২০২৬ সালে এই ক্যাটাগরিতে প্রতি বছর ১ লাখ ২০ হাজার অভিবাসী কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পাবে।

অন্যদিকে, ২০২৪ সালে স্বামী-স্ত্রী, পার্টনার ও সন্তানের জন্য স্পন্সরশিপ প্রোগ্রামে ৮২ হাজার অভিবাসী নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে কানাডা। আর ২০২৫-২০২৬ সালে এই ক্যাটাগরিতে প্রতি বছর ৮৪ হাজার জন্য অভিবাসন নেবে দেশটি। আবার বাবা-মা, দাদা-দাদির জন্য পিজিপি প্রোগ্রামের আওতায় ২০২৪ সালের মধ্যে ৩২ হাজার অভিবাসী নেবে কানাডা।

সূত্র: ইমিগ্রেশন ডট সিএ।

 

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply