১৮ মে ২০২৪ / ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:২৪/ শনিবার
মে ১৮, ২০২৪ ৫:২৪ অপরাহ্ণ

আইন না মানার প্রবণতার কারণে অহরহ দুর্ঘটনা ঘটছে – এ বি এম আমিন উল্লাহ নুরী

     

বিআরটিএকে দালালমুক্ত করতে চাই
  চট্টগ্রামে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কার্যক্রম ও সেবা প্রদান এবং তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভা ৩০ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।
এ সময় প্রধান অতিথি বলেন,এখন পর্যন্ত আমাদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়নি যার কারনে  প্রতিদিন সড়কে প্রাণ ঝরছে।দেশ ডিজিটাল হয়েছে তবে মানুষ এখন পর্যন্ত পরিপূর্ণভাবে ডিজিটাল হতে পারেনি ডিজিটাল সেবার আওতায় এসে ডিজিটাল সার্ভিস নেয়া ও ভোগের পাশাপাশি নিজেকে পরিবর্তন ও সচেতন হতে হবে।
 আমাদের মধ্যে আইন না মানার প্রবণতার কারণে অহরহ দুর্ঘটনা ঘটছে। নিরাপদ সড়ক উপহার দিতে সরকার আন্তরিক। বিআরটিএর সবসেবা একযোগে পেতে কাজ চলছে। ইতোমধ্যে দেশবাসী সুফল পেতে শুরু করেছে। নিরাপদ সড়কের জন্য আমাদের ট্রাফিক আইন মেনে চলতে হবে। আরও বেশি সচেতন ও সাবধান হতে হবে। নিরাপদ সড়কের জন্য আমাদের সবাইকে নিজ থেকে উদ্বুদ্ধ হতে হবে।
এসময় তথ্য অধিকার আইন -২০০৯ সংক্রান্ত বিভিন্ন বিভাগের বক্তারা বলেন,বিভিন্ন দপ্তরে তথ্য চাওয়ার অধিকার সাধারণ মানুষের অধিকার রয়েছে।আপনারা তথ্য খুজবেন আমরা দিতে বাধ্য তবে কিছু তথ্য থাকে যেটি সরকার ও রাষ্ট্রের ক্ষতিসাধন হতে পারে এইরকম তথ্য গুলি দেয়া যায় না।যে তথ্য গুলি সাধারণত সরকারি কোনো সংস্থা চাইলে মাত্র দিতে বাধ্য থাকে দপ্তরগুলি।
সড়ক পরিবহন ও সড়ক বিভাগ আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সওজের চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আতাউর রহমান। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ সচিব (সমন্বয় ও প্রশিক্ষণ অধিশাখা) নীলিমা আফরোজের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তারা নিজ নিজ দপ্তরে বিভিন্ন চলমান কার্যক্রম ও আয়-ব্যয়  উপস্থাপন করেন। একইভাবে চলমান ও ভবিষ্যতের পরিকল্পনা ও  সেবা কার্যক্রম নিয়ে সর্বশেষ অবস্থার বিবরণ উপাস্থাপন করেন।
 অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান, সিএমপি অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি প্রবীর কুমার রায় ও জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. আবদুল মালেক, বিআরটিএ চট্টগ্রাম বিভাগের পরিচালক শফিকুজ্জামান ভূঁঞা ও  চট্টগ্রাম বিআরটিসি বাস ডিপোর ব্যবস্থাপক মো. জুলফিকার আলী।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply