২ মার্চ ২০২৪ / ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৪:১৭/ শনিবার
মার্চ ২, ২০২৪ ৪:১৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামকে  যে কারণে  প্রাচ্যের রাণী বলা হয়

     

 

মোস্তাফিজুর রহমান

চট্টগ্রাম জেলার সবচেয়ে ভ্রমনের প্রদর্শনীয় স্থান গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো চট্টগ্রাম পতেঙ্গা সমুদ্র সৈকত, ফয়’স লেক, ভাটিয়ারী লেক, ডিসি হিল, বাটালি হিল,বায়েজিদ বোস্তামীর মাজার।

চন্দ্রনাথ পাহাড়, বাঁশখালী ইকোপার্ক, জাতিতাত্ত্বিক যাদুঘর, বাঁশখালী চা বাগান, মহামায়া লেক, মহুরি প্রজেক্ট, খৈইয়াছরা ঝরনা, বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত, গুলিয়াখালী সমুদ্র সৈকত,পারকি সমুদ্র সৈকত ও সন্দ্বীপ।চট্টগ্রাম পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের সুন্দর ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর মধ্যে অন্যতম চট্টগ্রাম থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে একেবারে দক্ষিনে ।

চন্দ্রনাথ পাহাড়, সীতাকুণ্ড চট্টগ্রাম চন্দ্রনাথ পাহাড় ও মন্দির চন্দ্রনাথ পাহাড় হিন্দু ধর্মালম্বীদের তীর্থস্থান আর সুবিশাল সমুদ্র অপরূপ প্রাকৃতিক সৌর্ন্দয্যের লীলাভূমি সীতাকুণ্ডকে করেছে অনন্য। চন্দ্রনাথ পাহাড়ের অবস্থান।চট্টগ্রাম মহামায়া লেক চট্রগ্রামের মিরসরাইয়ে অবস্থিত বাংলাদেশের অন্যতম কৃত্রিম হৃদয়, মিরসরাইয়ের দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদিঘী বাজার থেকে মাত্র ২ কিলোমিটার। চট্টগ্রাম সীতাকুণ্ড ইকো পার্ক চট্টগ্রাম শহর থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত যা বর্তমানে অসাধারণ একটি পর্যটন স্থান।

চট্টগ্রাম গুলিয়াখালী সমুদ্র সৈকত চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলায় অবস্থিত। স্থানীয় মানুষের কাছে জানা যায় এই সমুদ্র সৈকত ‘মুরাদপুর বীচ’ নামেও সুপরিচিত।

চট্টগ্রাম সীতাকুণ্ড বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত চট্রগ্রামের সীতাকুণ্ড উপজেলার যেন সব প্রাকৃতিক রূপ নিয়ে বসে আছে এখানে,পাহাড়, লেক,ঝর্ণা,সমুদ্র সৈকত, প্রাচীন স্থাপনা সহ নানা রুপ।কুমিরা ফেরিঘাট চট্টগ্রাম কুমিরা ঘাট, সীতাকুণ্ড উপজেলার ঐতিহ্যবাহী ইউনিয়নের নাম কুমিরা।

চট্টগ্রাম থেকে সন্দীপ যাওয়া আসার জন্য রয়েছে সবচেয়ে প্রসিদ্ধ কুমিরা-সন্দীপ ফেরীঘাট বা কুমিরা, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ চট্টগ্রাম।চট্টগ্রাম আন্দরকিল্লা শাহী জামে মসজিদ চট্টগ্রাম শহর থেকে ৭.৬ কিলোমিটার দূরে আন্দরকিল্লা সার্কেলের কাছে মোঘল আমলের ঐতিহ্যবাহী স্থাপত্য নিদর্শন আন্দরকিল্লা শাহী জামে মসজিদ।চেরাগি পাহাড় চট্টগ্রাম জেলার শিল্প, সংস্কৃতি ও সাহিত্য চর্চার বিচরণক্ষেত্র হিসেবে চেরাগি পাহাড় একটি প্রসিদ্ধ জায়গা।

চট্টগ্রাম ছাগলকান্দা ঝর্ণা চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার কমলদহ ট্রেইলের অপরিচিত ঝর্ণাগুলোর মধ্যে ছাগলকান্দা ঝর্ণা অন্যতম অসাধারণ কমলদহ ঝর্ণা ট্রেইলে উপকূলে,নজরুল স্কয়ার ডিসি হিল চট্টগ্রাম।চট্টগ্রাম নজরুল স্কয়ার চট্টগ্রাম শহরের জিরো পয়েন্টের কাছে নন্দনকানন বৌদ্ধ মন্দির সড়কে অবস্থিত ডিসি হিল, ডিসির পাহাড়ের বর্তমান নাম নজরুল স্কয়ার চারপাশে।

চট্টগ্রাম কুমারীকুন্ড চট্টগ্রাম জেলার সীতাকুন্ড সবুজ পাহাড়ে ঘেরা এক পৌরাণিক অঞ্চলের নাম পাহাড়ের খাঁজে খাঁজে লুকিয়ে রয়েছে প্রকৃতির সৌন্দর্য।তাই চট্টগ্রাম জেলাকে প্রাচ্যের রাণী হিসেবে বলা হয়ে থাকে ।

শেয়ার করুনঃ

Leave a Reply