২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৮:৪৪/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ৮:৪৪ পূর্বাহ্ণ

বাতাসে ভাসছে আমের মুকুলের মৌ মৌ গন্ধ

     

মহিউদ্দিন আল আজাদ
ঋতুরাজ বসন্তের শুরু হয়েছে চার দিকে। পলাশ শিমূলের পাশা-পাশি বাঙ্গালির অন্যতম প্রিয় ফল আমের মুকুলও এসেছে। গাছে গাছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার আমের বাম্পার ফলন হওয়ার আশা করছে কৃষিবিদরা। শীতের শেষে প্রকৃতিতে যেনো নানা রঙে আগুন লেগেছে ফাগুনে। শীতের খোলস ছাড়িয়ে নবরূপে সেজেছে বৃক্ষরাজি।
শুষ্ক আবহাওয়ায় চারিদিকে নজর কাড়ছে সবুজের সমারোহ। আর সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে সোনালী রঙের আমের মুকুল। এ যেনো সৃষ্টিকর্তার এক চমৎকার সৃষ্টি। আমের মুকুলের মৌ-মৌ গন্ধে মুগ্ধ হয়ে উঠেছে হাজীগঞ্জ উপজেলা শহরসহ প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা।
গত কয়েকদিন দেখা গেছে চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলের বাসা-বাড়িতে, রাস্তার পাশে এবং বাগানে রোপণ করা আম গাছগুলোতে ফুটেছে আমের মুকুল। শুধু বাসা-বাড়িতেই নয়, অনেকে বাণিজ্যিকভাবে চাষ করেছেন আম বাগান। এছাড়া অফিস-আদালত কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে থাকা আম গাছেও দোলা দিচ্ছে মুকুল।
শুধু হাজীগঞ্জেই নই, এ বছর চাঁদপুর জেলার সদর উপজেলা, মতলব উত্তর, মতলব দক্ষিণ, কচুয়া, শাহরাস্তি, হাইমচর, ফরিদগঞ্জ সর্বত্রই আম গাছে প্রচুর ফুল ও আমের মুকুল এসেছে। যা দেখলে দর্শনার্থীদের মন জড়িয়ে যাবে।
প্রকৃতির খেয়ালে স্বর্ণালিরূপ ধারণ করেছে আবহমান গ্রামবাংলা। এসব উপজেলায় গত বছরের তুলনায় এ বছর প্রতিটি আমগাছে প্রচুর ফুল ও মুকুল ধরেছে। স্থানীয়দের সাথে আলাপ করে এসব তথ্য জানাগেছে।
এ বিষয়ে হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানম বলেন, আমগাছে আমের মকুল আসার পর কিন্তু ফুটার আগেই একটি কিটনাশক স্প্রি করতে হবে এবং মুকুল আসার পরে আমগুলো যখন ২ ইঞ্চি হবে তখন আবারো একটি কিটনাশক স্প্রি করতে হবে। তিনি যোগ করেন যদি আমাদের অফিসে যোগা-যোগ করা হয়, তাহলে আমরা পরিপূর্ণ সেবা দিবো।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply