৮ মে ২০২৪ / ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৮:৪৪/ বুধবার
মে ৮, ২০২৪ ৮:৪৪ পূর্বাহ্ণ

ভূমি মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ : পটিয়া ভূমি অফিসের সার্ভেয়ারের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম দুর্নীতির অভিযোগ

     

 

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের পটিয়া উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মসিউর রহমানের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। সার্ভেয়ার মসিউরের বিরুদ্ধে দুদক ও চট্টগ্রাম জেলা প্রশাসকের নিকট একাধিক অভিযোগ জমা পড়েছে। দুর্নীতিবাজ সার্ভেয়ারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ক্ষতিগ্রস্থরা।
জানা গেছে, পটিয়া উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মসিউর রহমানের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, নামজারি প্রতিবেদন, আদালতের নির্দেশে দখল প্রতিবেদন, পুলিশের প্রতিবেদন দেয়ার ক্ষেত্রে কাগজ পত্রে মালিক যে হউক না কেন টাকার বিনিময়ে ইচ্ছামত মনগড়া প্রতিবেদন দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া তার কাজ। সার্ভেয়ার মসিউর রহমানের বিরুদ্ধে গত ১৫ জুলাই উপজেলার ছনহরা এলাকার কালু মিয়ার স্ত্রী বুলু আকতার তার কাছ থেকে ১৫ হাজার টাকা ঘুষ না পেয়ে মিথ্যা প্রতিবেদন দেয়ার অভিযোগে চট্টগ্রাম জেলা প্রশাসক ও দুর্নীতি দমন কমিশনে অভিযোগ করেছেন। সার্ভেয়ার মসিউর রহমানের বিরুদ্ধে অভিযোগ করার প্রায় মাস পার হয়ে গেলেও এখনো পর্যন্ত কোন ধরণের তদন্ত না হওয়ায় রহস্য দেখা দিয়েছে এলাকায়। সার্ভেয়ার মসিউর রহমানের বিরুদ্ধে উপজেলার শোভনদন্ডীর বলি বাপের বাড়ি এলাকার রুবেল আরমান নামের এক ব্যক্তিকে অফিসে নিদিষ্ঠ তারিখে আসার নোটিশ দিয়ে প্রতি পক্ষ লোকমান নামের এক ব্যক্তির কাছ থেকে এক লক্ষ টাকা নিয়ে তারিখের আগে মিথ্যা প্রতিবেদন দেয় বলে জানান।

এ ছাড়া উপজেলার কুসুমপুরার থানামহিরা এলাকায় সার্ভেয়ার মসিউর ম্যাজিস্ট্রেট সাজিয়ে অন্যজনকে ভিটা বাড়ি থেকে জোর পূর্বক উচ্ছেদ করতে গিয়ে এক অসুস্থ ব্যক্তিকে রাস্তায় ফেলে রাখার ঘটনায় এলাকার লোকজনের ধাওয়া খেয়ে চলে আসেন বলে উপজেলা আওয়ামী লীগ নেতা নাছির উদ্দীন আহমদ জানান। উপজেলার ছনহরা এলাকার সুজন শেখর দত্ত নামের এক ব্যক্তির জায়গা পরিমাপ করতে গিয়ে প্রতিপক্ষকে টাকার বিনিময়ে প্রতিবেদন দিলে এলাকার লোকজন সার্ভেয়ার মসিউর রহমানকে গণধোলাই দেয়। এ ঘটনায় সুজন শেখর দত্ত বাদী হয়ে পটিয়া থানায় সাধারণ ডায়েরি করেন। বিভিন্ন অনিয়ম দুর্নীতির কারণে সার্ভেয়ার মসিউর রহমান পটিয়া থেকে শাস্তিমূলক বদলী হয়ে গত নভেম্বর পটিয়া উপজেলা ভূমি অফিসে ফের যোগ দিয়ে আবার অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়েন। পটিয়া থেকে বদলী হয়ে চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলা ভূমি অফিসে সার্ভেয়ার হিসেবে যোগ দিলেও সেখানেও বিভিন্ন অনিয়ম দুর্নীতির সাথে জড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। আবারও সে অদৃশ্য শক্তির বলে পটিয়া বদলী হয়ে আসেন। শুরু করেন আগের চেয়ে বহুগুন অনিয়ম দুর্নীতির কর্মকান্ড। সার্ভেয়ার মসিউরের অনিয়ম দুর্নীতির বিষয়ে জাতীয় ও স্থানীয় একাধিক পত্র পত্রিকায় বিভিন্ন সময় সংবাদও প্রকাশিত হয়েছে। এ বিষয়ে এ প্রতিবেদকের সাথে মসিউরের কথা হয়, তিনি স্বীকার করেন সংবাদ প্রকাশ হয়েছিল তার বিরুদ্ধে কিন্তু তিনি কোন প্রতিবাদ করেনি। এই প্রতিবেদককে তিনি সংবাদ প্রকাশের পূর্বে সহকারী কমিশনার (ভূমি)র সাথে যোগাযোগ করে সংবাদ প্রকাশ করার অনুরোধ করেন। এ বিষয়ে পটিয়া ভূমি অফিসের সার্ভেয়ার মসিউর রহমানের কাছে জানতে চাইলে দুদক ও জেলা প্রশাসকের নিকট করা অভিযোগটি সঠিক নন বলে দাবি করেন ও বাকী অভিযোগের বিষয়ে তিনি প্রাথমিকভাবে স্বীকার করেছেন।
এ বিষয়ে সহকারী কমিশনার(ভূমি) ইনামুল হাসান মহিলার বিষয়ে এই প্রতিনিধিকে বলেন আমি নিজেই উনার সাথে কথা বলেছি, ২য় বার এ বিষয়ে সার্ভেয়ার, কানুনগো ও  তহশিলদারের মাধ্যমে যৌথ প্রতিবেদন নিয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করি, ওই মহিলা থেকে টাকা নেয়ার কথা আমাদের কাছে স্বীকার করেনি। সংবাদে উল্লেখিত  বিষয়ে আমি অভিযোগ পেলে আমি ব্যবস্থা নেবো।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply