বাংলাদেশ, বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

চসিক মেয়রের মেয়াদ শেষ কাল, কে হচ্ছেন প্রশাসক? নগর জুড়ে চলছে আলোচনা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ শেষ হচ্ছে ৫ আগস্ট।আজ কালের মধ্যে নতুন প্রশাসক নিয়োগ পাবেন।এ নিয়ে নানান গুঞ্জুন শুরু হয়ে গেছে।কেউ কেউ বলছেন মেয়র নাছিরকে আবারও প্রশাসক পদে রাখছেন  কিন্তু অন্যরা বলছেন ‘না’।আবার আওয়ামী লীগ সমর্থিক বিশাল জনগোষ্টীর লোকজন বলছেন মহানগর আওয়ামী লীগের  সহ-সভাপতি খোরশেদ আলম সুজনকে প্রশাসক বানাবেন।দুজনের মধ্যে কে পাবেন কিংবা অন্যজন কে পাচ্ছেন তা একমাত্র শেখ হাসিনা ছাড়া অন্য কেউ জানে না বলে আওয়ামী লীগ সচেতন লোকজন বলাবলি করছে।এ বিষয়ের জবাব দুই-একদিনের মধ্যে জানা  যাবে  বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

৫ তারিখের মধ্যেই প্রশাসক নিয়োগ সম্পন্ন হবে বলে নিশ্চিত করে তাজুল ইসলাম আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেই প্রশাসক নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্থানীয় সরকার সিটি করপোরেশন আইন ২০০৯ এর ৩৮ (১) এর ‘ক’ ধারায় বলা আছে, করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। সেই হিসাবে আগামী ৮ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচ বছর পূর্ণ হবে।

গত ১৪ জুলাই করোনা মহামারির কারণে নির্বাচন আপাতত করা যাবে না উল্লেখ করে চিঠি দেয় নির্বাচন কমিশন। এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল সর্বশেষ নির্বাচন হয় এই সিটি করপোরেশনে।

গত ১৪ই জুলাই নির্বাচন কমিশন থেকে জানানো হয়, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া ও পাহাড় ধসের কারণে ৫ আগষ্টের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সম্ভব নয়। এর ফলে প্রশাসক নিয়োগ দেয়া হবে। আইন অনুযায়ী সরকারের প্রথম শ্রেণির যে কোনো কর্মকর্তা বা উপযুক্ত যে কাউকে প্রশাসক হিসেবে নিয়োগের বিধান রয়েছে।

উল্লেখ্য, গত ২৯ মার্চ চসিক নির্বাচন হওয়ার কথা ছিলো। করোনায় পরিস্থিতির জন্য ২১ মার্চ নির্বাচন স্থগিত ঘোষণা করে কমিশন। নির্বাচনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছিলেন নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী। অন্যদিকে, বিএনপি থেকে মনোনয়ন পেয়েছিলেন চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply