২৮ এপ্রিল ২০২৪ / ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১০:৫৭/ রবিবার
এপ্রিল ২৮, ২০২৪ ১০:৫৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে করোনায় প্রাণ গেল প্রথম বাংলাদেশি, চট্টগ্রামের সৈয়দ কামরুল বাশার জামি’র

     

বাংলা প্রেস, নিউ ইয়র্ক

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনের পার্শ্ববর্তী শহর এভারেটে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৫৯ বছর বয়সী বাংলাদেশি সৈয়দ কামরুল বাশার জামি’র মৃত্যু ঘটে। ম্যাসাচুসেটসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী তিনিই প্রথম বাংলাদেশি।মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
জানা গেছে, গত ১৫ দিন ধরে জামি উক্ত হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত অবাধে বায়ু-চলাচলের ব্যবস্থা সংক্রান্ত জটিলতায় তিনি চিকিৎসকদের গভীর পর্যবেক্ষণে ছিলেন। জামি চট্টগ্রাম ফ্রেন্ডস ক্লাব এর আবুল বাশারের ছোট ভাই এবং কমার্স কলেজের সাবেক ছাত্র। তার বাড়ি চট্টগ্রাম জেলায় বলে জানা গেছে।
সৈয়দ কামরুল বাশার জামি’র মৃত্যুতে বোস্টন প্রবাসী বাংলাদেশিদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া। বোস্টনের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলে নেতারা প্রয়াত জামি’র শোক সন্তোপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তার আত্মার শান্তি কামনা করেন।
এ রিপোর্ট লেখা পর্যন্ত ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৮ জাহার ৩ শত ২ জন, মৃত্যুর সংখ্যা ৩ হাজার ১ শত ৫৩ জন। আগামী ১৮ মে পর্যন্ত ঘরে থাকার নির্দেশ দিয়েছে ম্যাসাচুসেটসের গভর্ণর চার্লি ব্যাকার। একসঙ্গে ১০ জনের বেশি মানুষকে একত্রিত না হবার জন্যও তিনি পরামর্শ দেন।
গভর্ণর চার্লি বলেন, আমরা খুব শিগগিরঅই স্বাভাবিক অবস্থায় ফিরে যাবো। আবারো ব্যবসা বানিজ্য আগের মতই চালু হবে বলে তিনি ম্যাসাচুসেটসবাসীদের আশ্বাস দেন।
এদিকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ১৭ হাজার ৯৭২ জনে এবং আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ৩৮ হাজার ১৫১ জন। অপরদিকে ৯ লাখ ৫৫ হাজার ৭৭০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও এখন ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আরও ভয়াবহ আকার নিয়েছে। আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবাইকে ছাড়িয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৩৫ হাজার ৭৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৫৯ হাজার ২৬৬ জনের। সুস্থ হয়েছেন ১ লাখ ৪২ হাজার ২৩৮ জন। আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পেন। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩২ হাজার ১২৮ জন এবং মৃত্যু হয়েছে ২৩ হাজার ৮২২ জনের।
মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ১ হাজার ৫০৫ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৩৫৯ জনের।
চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত তিন মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply