১৯ মে ২০২৪ / ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:৪৫/ রবিবার
মে ১৯, ২০২৪ ৭:৪৫ অপরাহ্ণ

দাউদকান্দির গৌরীপুরে জলাবদ্ধতায় হাজার হাজার মানুষের দুর্ভোগ

     

নিজস্ব প্রতিনিধি
দাউদকান্দির গৌরীপুরে জলাবদ্ধতায় হাজার হাজার মানুষের দুর্ভোগ, ঘর থেকে বের হলেই পঁচা-দুর্গন্ধ পানি-কাদা। উপজেলার গৌরীপুর ইউনিয়নের আঙ্গাউড়া গ্রামে এই জলাবদ্ধতার ফলে দীর্ঘদিন ধরে হাজার হাজার মানুষ দুর্ভোগ পোহাচ্ছে।
জানা যায়, আঙ্গাউড়া গ্রামের আব্দুল হামিদ নিজ উদ্যোগে গৌরীপুর-হোমনা সড়ক সংলগ্ন পুকুর তৈরি করে মাছ চাষ করছেন। আর এই মাছ চাষ করার অজুহাতে কোন রকমের পানি সরতে দিচ্ছেন না তিনি। যার ফলে একটু-আধটু বৃষ্টি হলেই মাসের পর মাস দুর্ভোগ পোহাতে হয় ওই গ্রামবাসীর।
সরেজমিনে গিয়ে দেখা যায়, আঙ্গাউড়া গ্রামের বিভিন্ন বাড়ির উঠোনে পানি জমে আছে। কোন কোন বাড়িতে দীর্ঘদিন জমে থাকা পানি থেকে পঁচা-দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। মানুষজন মূল রাস্তায় আসা-যাওয়ার পথে কোথাও কোথাও ইট-বালির বস্তা দিয়ে নোংরা পানি থেকে বাঁচার চেষ্টা করছে। বাচ্চারা স্কুলে আসা-যাওয়ার ক্ষেত্রেও দুর্ভোগে পড়ছে।
এব্যাপারে ভুক্তভোগী, সমাজ সেবক মোঃ সিদ্দিকুর রহমান, নুরুল আমিন মেম্বার, আব্দুল ওহাব ড্রাইভার, মোঃ মোর্শেদ মিয়া, মোশররফ হোসেন, সেলিম আহমেদ, আবুল কাশেম, সাইফুল ইসলাম, কামাল আহমেদ, মোঃ ছাদেকুর রহমান, মোঃ হুমায়ুন কবির, তরুণ সমাজসেবী মোঃ ওমর শরীফ নয়ন বলেন, ‘কিছু দিন আগে গৌরীপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল হাসেম সরকার এসে আমাদের এই দীর্ঘদিনের সমস্যার সমাধান দিয়ে গেছেন। চেয়ারম্যান সাহেব, বলার পরই আমরা প্রায় ২০ হাজার টাকা ব্যায় করে পাইপের মাধ্যমে পানি সরানোর কাজটি করি। এবং কিছু দিন পানিও সরে আমাদের বসানো ওই পাইপ দিয়ে। কিন্তু গত সপ্তাহে আব্দুল হামিদ হঠাৎ ওই পাইপের মুখ বন্ধ করে দেন। যার ফলে আমরা আবারও একই সমস্যায় পড়ি’। তারা আরো বলেন, ‘আব্দুল হামিদ কাউকেই মানতে চান না। কারো কথাও শুনেন না তিনি। রাস্তা সংলগ্ন সরকারি জায়গায় পুকুর কেটে মাছ চাষের নামে সে পানি আঁটকিয়ে রাখছেন। এমতাবস্থায় আমরা এই বিষয়টি নিয়ে প্রশাসনের সদয় দৃষ্টি আকর্ষণ করছি। আমাদের বিশ্বাস, আমাদেরকে এই দীর্ঘদিনের জলাবদ্ধতা থেকে রক্ষা করবে প্রশাসন’।
আব্দুল হামিদ বলেন,‘ আমি আমার জায়গায় পুকুর কেটে মাছ চাষ করছি। এই গ্রামের ১১৪টি টয়লেটের ময়লা-পানি এসে এযাবৎ ৩ বার মাছ মরেছে আমার। মাছ মরার এই বিষয়টি সবাই দেখেছে। এমনিতেই আমার পুকুরের পানি কালো হয়ে গেছে। এই পুকুরে গোসল করাও যাচ্ছে না।’ তিনি আরো বলেন. ‘আমার পক্ষে এসব ময়লা পানি পুকুরে ঢুকতে দেওয়া সম্ভব না’।
গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন,‘ বিষয়টি আমি মিমাংসা করে দেওয়ার পরও আব্দুল হামিদ মানছে না। এব্যাপারে আবারও বসবো বলে ভাবছি। দেখি, একটা সমাধানের দিকে যাওয়া যায় কিনা’।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply