২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:১৮/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৩:১৮ অপরাহ্ণ

লামায় মোঃ ইসমাইল-আঃ লীগ সেতারা আহমদ-জাতীয় পাটি মাঠে নেই বিএনপি, স্বতন্ত্র প্রার্থী থোয়াই নু

     

 

লামা (বান্দরবান) সংবাদদাতা
বান্দরবানের লামায় আসন্ন ৫ম উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইসমাইল। বিএনপি নির্বাচনে আসবে কিনা সে দোলচালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে শুনা যাচ্ছে বিএনপি সমর্থিত বর্তমান চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরীর নাম। জাতীয়পার্টি থেকে ৩য় পরিষদে নির্বাচিত ভাইস চেয়ারম্যান সেতারা আহামদকে দলীয় প্রার্থী ঘোষণা করা হয়েছে।
৫ম উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ ইসমাইল। যিনি সাবেক সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ১ বার ও লামা পৌরসভার প্রথম নির্বাচিত পৌর চেয়ারম্যান, ৩য় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ৪র্থ উপজেলা নির্বাচনে সামন্য ভোটের ব্যবধানে বিএনপি প্রার্থী থোয়াইনুঅং চৌধুরীর কাছে হেরে গিয়েছিলেন তিনি। বর্তমানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি দায়িতরত রয়েছেন।
একাদশ জাতীয় সংসদের বিরোধীদল জাতীয় পার্টি’র প্রার্থী সেতারা আহমদ হাইকোর্টের সিনিয়র আইনজীবী মকবুল আহমেদ। এই আইনজীবি ৮০’র দশকের মধ্যবর্তী সময়ে রাষ্ট্রপতি জেঃ এইচ এম হুসেন মো: এরশাদের শাসনামলে হাইকোর্টের সহকারি এটর্ণি জেনারেল ছিলেন। সেতারা আহমেদ বান্দরবান জেলা জাতীয় পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও লামা উপজেলা মহিলা জাতীয় পার্টির সভানেত্রী। তিনি বিগত ৩য় লামা উপজেলা পরিষদের নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান ছিলেন। ৪র্থ উপজেলা পরিষদ নির্বাচনে তিনি চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করে হেরে যান।
বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপি’র সাধারন সম্পাদক থোয়াইনুঅং চৌধুরী বলেন, দলীয়ভাবে নির্বাচনে যাবেননা মর্মে এখন পর্যন্ত সিদ্ধান্ত রয়েছে। তবে নির্বাচন কমিশনের ঘোষিত তপসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষদিন পর্যন্ত অপেক্ষা করা হবে। স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিষয়ে তিনি বলেন, এলাকাবাসী চাচ্ছে স্বতন্ত্র প্রার্থী হয়ে আমি নির্বাচন করি, তাই নির্বাচনের প্রস্তুতীও সম্পন্ন করে রাখছি। এদিকে বিএনপির নেতৃস্থানীয়রা জানান, সদ্যানুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিক্ত অভিজ্ঞতার পর দলীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোন প্রশ্নই উঠে না।
নির্বাচন কমিশনের ঘোষিত ২য় দফায় উপজেলা নির্বাচনের তপসিল অনুযায়ী আগামী ১৮ ফেব্রুয়ারি মনোনয়ন দাখিলের শেষ তারিখ। ২০ ফেব্রুয়ারি বাছাই, ২৭ ফেব্রুয়ারি প্রতাহার এবং ১৮ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে দিন যতই গড়াচ্ছে ততই মাঠে-ঘাটে প্রার্থীতা নিয়ে জল্পনা-কল্পনার ঝড়[ ততই তীব্রগতি লাভ করছে।
এদিকে ভাইস চেয়ারম্যান পদে কোন ব্যক্তি বিশেষকে দলীয় সমর্থন না করায়, এই পদে একাধিক প্রার্থীর নাম শুনা যাচ্ছে। এর মধ্যে প্রথম উপজেলা পরিষদের চেয়ারম্যান লামার কিংবদন্তি প্রয়াত আলীমিয়ার ছেলে সাবেক ছাত্র নেতা আবু তৈয়বের কথা শুনা যাচ্ছে সর্বত্রয়। কারন লামার প্রয়াত নেতা আলীমিয়ার গুনকিত্তন লামাবাসী সব সময় করে থাকে। ৬০ দশকে তিনি পুন:বাসিত পরিবার নিয়ে লামা উপজেলা প্রবেশ করে, জনমানবহীন এই অঞ্চলে তিনি মানুষের বাগান গড়ার স্বপ্ন দেখেন। তার জীবদ্দশায় এই এলাকায় অনেক উন্নয়ন কাজ হয়েছিল। তিনি ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষকে ভালোবাসতেন। তার ভালোবাসা আর উপকারের কথা স্বরণ রেখে মানুষ ওই পরিবারের নেতৃত্বের স্মৃতিচি‎ হিসেবে মূলত আবু তৈয়বকে সমর্থন দিয়ে চলছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply