২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:৫৫/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৪:৫৫ অপরাহ্ণ

খাগড়াছড়িতে আ.লীগের প্রার্থী চুড়ান্ত

খাগড়াছড়ির আট উপজেলায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা-মো: শানে আলম (সদর), হাজ্বী মো: কাশেম (দীঘিনালা), ক্যজাই মারমা (মহালছড়ি), বিজয় কুমার দেব (পানছড়ি), মো: রফিকুল ইসলাম (মাটিরাঙ্গা), মো: জয়নাল আবেদীন (মানিকছড়ি), বাবুল চৌধুরী (লক্ষীছড়ি) ও বিশ্ব প্রদীপ ত্রিপুরা (রামগড়)।

     

শংকর চৌধুরী,খাগড়াছড়ি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে পাহাড়ি জনপদ পার্বত্য জেলা খাগড়াছড়ির আট উপজেলায় ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৮ মার্চ সোমবার ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে বৃহস্পতিবার ৭ ফেব্রুয়ারি বিকেলে উপজেলা নির্বাচন বিধিমালা ২০১৩ এর বিধি ১৩ মূলে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

প্রজ্ঞাপন অনুযায়ী রিটার্নিং অফিসার কিংবা সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ ফেব্রুয়ারি। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ১৮ মার্চ। খাগড়াছড়ি সদর, মানিকছড়ি, পানছড়ি ও লক্ষ্মীছড়ি উপজেলায় রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন,খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। এছাড়া উপজেলা নির্বাহী অফিসারগণ স্ব স্ব উপজেলায় সহকারী রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন। এদিকে মাটিরাঙ্গা, মহালছড়ি, দীঘিনালা ও রামগড় উপজেলায় রিটার্নিং অফিসার হিসেবে খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার এবং স্ব স্ব উপজেলায় সহকারী রিটার্নিং অফিসার হিসেবে উপজেলা নির্বাচন অফিসারগণ দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

অন্যদিকে, পার্বত্য খাগড়াছড়ির ৯ উপজেলার মধ্যে নব গঠিত গুইমারা উপজেলাটির সীমানা নির্ধারণী জটিলতার কারণে এটিকে বাদ দিয়ে খাগড়াছড়ি সদরসহ ৮ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে কারা নির্বাচন করবেন দলীয়ভাবে তা নিশ্চিত করে তাদের নাম ঘোষনা করেছেন খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ।

এ বিষয়ে, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদের সদস্য নির্মলেন্দু চৌধুরী বলেন, জাতীয় সংসদ নির্বাচনের পর পরে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি শুরু হয়। বর্তমান সরকারের ভিশন বাস্তবায়নসহ এলাকার নানামুখী উন্নয়ন সাধিত করতে পারবে, জন বান্ধব এবং দলের জন্য ত্যাগী নেতাকর্মীদের মধ্য থেকে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে যোগ্য প্রার্থী খুজে নিতে জরিপ চালানো হয়। পরে বিভিন্ন ভাবে যাচাই বাছাই করে, স্ব স্ব উপজেলার তৃণমূল নেতাকর্মীদের মতামত নিয়ে প্রত্যাশিত একাধীক প্রার্থী থেকে সকল দিক আবারো যাচাই বাছাই করে প্রার্থী চুড়ান্ত করা হয়েছে।
এদের মধ্যে খাগড়াছড়ি সদরে সাবেক উপজেলা চেয়ারম্যান পদে মো: শানে আলম, ভাইস চেয়ারম্যান মেহেদী হাসান হেলাল, মহিলা ভাইস চেয়ারম্যান বিউটি রাণী ত্রিপুরা। (দীঘিনালায়) চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজ্বী মো: কাশেম, ভাইস চেয়ারম্যান মো: মোস্তফা কামাল, মহিলা ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান। (মহালছড়িতে) চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সদস্য ক্যজাই মারমা, ভাইস চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান নেউক্রা মারমা। (পানছড়িতে) চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক বিজয় কুমার দেব, ভাইস চেয়ারম্যান মো: শাহজাহান কবির সাজু, মহিলা ভাইস চেয়ারম্যান মিলন বিবি।

মাটিরাঙ্গায় চেয়ারম্যান উপজেলা যুবলীগের সভাপতি মো: রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মো: মনির হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা বেগম। (মানিকছড়িতে) চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো: জয়নাল আবেদীন, ভাইস চেয়ারম্যান উদ্রসাই মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নুরজাহান আফরিন (লাকী)। (লক্ষীছড়িতে) চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সদস্য বাবুল চৌধুরী, ভাইস চেয়ারম্যান মো: নুরে আলম, মহিলা ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা এবং (রামগড়ে) পৌর আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক বিশ্ব প্রদীপ ত্রিপুরাকে চেয়ারম্যান ও কাজী মো: জিয়াউল হক শিপনকে ভাইস চেয়ারম্যান এবং নাসিমা আহসান নীলাকে মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে দলীয় সিদ্ধান্ত মোতাবেক মনোনয়ন চুড়ান্ত করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ থেকে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী চুড়ান্ত করে তাদের নামের তালিকা ঢাকায় পাঠালেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভাইস চেয়ারম্যান পদে যে কেউ নির্বাচন করতে পারবে এটি সবার জন্য উন্মুক্ত ষোষনা দেওয়ার পর পর দলীয় মনোনয়ন চেয়ে এরই মধ্যে উপজেলা নির্বাচনে খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিস থেকে একাধীক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে যানা গেছে।

তবে,আওয়ামী লীগের দলীয় প্রার্থীতার বাহিরে স্বতন্ত্র এবং পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন গুলোর একাধীক প্রার্থী থাকলেও এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখাসহ বর্তমান আওয়ামী লীগ সরকারের নানামুখী উন্নয়নে নিজেদের সম্পৃক্ততার কথা উল্লেখ করে, সকল বাধাঁ পেরিয়ে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছে। আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন প্রাপ্ত প্রার্থীরা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply