২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ২:৪৫/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ২:৪৫ অপরাহ্ণ

বৃদ্ধ মায়ের শেষ মর্যাদা দিলেন না সন্তান-সন্তদি ও স্বজনরা !

     

হোসেন বাবলা
“মা তুমি আমার আগে যেওনা গো মরে ,আমি কেমন করে দেবো মাটি তোমার কবরে” গানটিতে মায়ের প্রতি সন্তানের গভীর ভালোবাসা মমত্ব বোধ প্রকাশ হলেও সম্প্রতি সময়ে দেশের বিভিন্ন স্থানে বৃদ্ধ পিতা মাতার প্রতি সন্তানদের শারীরিক ও মানষিক নির্যাতনের খবর আমাদের সভ্য সমাজ ওরাষ্ট্র ব্যবস্থাকে কলুষিত করছে ।পাশাপাশি মা-বাবার প্রতি ছেলে মেয়েদের দায়িত্বহীনতা ও অবহেলার প্রবণতা দিন দিন বেড়েই চলেছে।
তেমনি একটি হৃদয় বিদায়ক ঘটনা ঘটে উত্তর পতেঙ্গাস্থ ৪০নং ওয়ার্ডের মুসলিমাবাদ এলাকায়। বিগত ২২ নভেম্বর গভীর রাতে ওই  এলাকার মোঃ আব্দুল্লাহর মাছের আড়তের সামনে ৭০ বছরের বৃদ্ধা মা‘কে পুত্র এবং পুত্রবধূ মিলে নির্জন স্যাতঁসেতে নোংরা-ময়লাও ড্রেনের কাছে ফেলে যায় বলে এলাকাবাসী অভিযোগ করেন।
ঘটনাস্থলে মাছের আড়তদার মোঃ আব্দুল্লাহ ২১নভেম্বর সকালে থাকে দেখতে পেয়ে পাড়া প্রতিবেশীকে প্রাথমিকভাবে জানাই। পরে নিকটস্থ বাসিন্দা সবাই আড়তদার মোঃ আব্দুল্লাহ কে অনরোধ করে বয়-বৃদ্ধ ওই মহিলা কে দেখা শুনার ভার দেন। বয়স্ক মহিলা চলাফেরা করতে পারেন না এবং ঠিকমত কথাও বলতে পারেন না।
হৃদয়-বিদায়ক বিষয়টি লোকমুখে এলাকায় জানাজানি হলে গত ২৬ নভেম্বর সন্ধ্যায় সমাজ সেবক হোসেন সুমন ও নগর যুবলীগ নেতা আবুল কালাম আজাদ ( রাজু) ঘটনাস্থলে ছুটে গিয়ে বৃদ্ধার খোজ খবর নেন। সারাটি জীবন যে সন্তানের জন্য পিতা মাতা তাদের সুখ বিসর্জন দিয়ে অর্ধাহারে-অনাহারে সন্তানদের মুখে অন্ন যুগিয়েছেন লেখাপড়া শিখিয়েছেন সেই প্রিয় সন্তানদের হাতেই পিতা-মাতা আজ লাঞ্ছিত ও অবহেলিত।
এলাকার জনপ্রিয় (৩৯,৪০,৪১নংওয়ার্ড)মহিলা কাউন্সিলর মিসেস শাহিনুর বেগম বলেন,সমাজ থেকে মানুষের বিবেক, বুদ্ধি চিন্তা,চেতনা যেন দিন দিন হারিয়ে যাচ্ছে। যে সন্তানের জন্য পিতা-মাতা দুনিয়ায় সুখের জীবন কি তা ত্যাগ করে খাইয়ে-পড়িয়ে এবং শিখে্য়ে দেশ-সমাজে চলার জন্য প্রতিষ্টিত করলো আজ জীবন বেলার শেষ সময়ে সেই প্রিয় সন্তান-সন্তদি আর নিকট স্বজনের মর্যদাহীন পরিত্যাক্ত ময়লার মতো ডাস্টবিনে নিক্ষেপ হতে হয়…! প্রকৃত খোঁজ খবর নিয়ে এই বৃদ্ধ মায়ের ছেলে মেয়ে কে কঠিন আইনের আওতায় আনা উচিত।
বিষয়টি ফেইসবুকে ভাইরাল হলে নিকটস্থ ইপিজেড থানা মানবাধিকার কমিশনের সাঃ সম্পাদক নাছির উদ্দিনের নেতৃত্বে আজাদ হোসেন রাসেল,খান মোঃ সাইফুল,ফ্রিডম ব্লাড ব্যাংকের সভাপতি নুর আলম সিদ্দিক সহ আরো বেশ কয়েকজন সামাজিক সংগঠক বৃদ্ধাকে দেখতে যান এবং তার খোঁজ-খবর নেন।
মানবাধিকার হনন ও নিজ পরবিারের ধারা চরম মর্যাদা হানিকর এই বয়-বৃদ্ধা কে বৃদ্ধাশ্রম আইনী সহায়তা দেওয়া প্রসঙ্গে ৪০ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন বলেন,আমি বিষয় টি অবগত হয়ে যথাযথ প্রদক্ষেপ গ্রহণ করার আশ্বাস দিচ্ছি এবংএই মহিলা আমার ওয়ার্ডরে স্থায়ী বাসিন্দা কিনা তাও খোজঁ নিচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানান, বৃদ্ধা মহিলা তার পরিবারের কারো নাম-ঠিকানা বা কোন পরিচয় জানাতে সম্পন্ন ভাবে ব্যর্থ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply