২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৩২/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ৬:৩২ অপরাহ্ণ

জিনিয়াস মেধাবৃত্তি পুরস্কার উৎসবে ড. অনুপম

     

 

‘শিশুরা হলো কাদামাটি। তাদের যেভাবে গড়ে তুলবেন সেভাবেই গড়ে ওঠবে। তাই তাদের প্রতি যতœবান হোক। তাদের সময় দিন। সময়কে কাজে লাগিয়ে দেশের তরে শিশুদের জিনিয়াস হিসেবে গড়ে তুলুন।’

গত বৃহস্পতিবার (২৬ এপ্রিল) নগরীর মুসলিম হলে জিনিয়াস মেধাবৃত্তি পুরস্কার বিতরণ ও শিশু উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন এসব কথা বলেন।

তিনি বলেন, ‘শিশুদের বকা দেবেন না। তাদের আদর দিয়ে বুঝান। তাদের খেলাধুলায় উৎসাহিত করুন। সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত রাখুন। এসব শিশুর মানসিক বিকাশ গঠনে সহায়ক। আজকের শিশুরাই আগামীর ভবিষ্যৎ।’

জিনিয়াস উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক আজাদীর বার্তা সম্পাদক একেএম জহুরুল ইসলাম, লেখক ও ইতিহাস গবেষক জামাল উদ্দিন, সিজলিং গ্রুপের চেয়ারম্যান ও খুলশী ক্লাবের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ রফিক উদ্দিন বাবুল ভুঁইয়া, মেগা ডোর এন্ড ফার্ণিচারের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব লায়ন মোহাম্মদ রফিকুল ইসলাম, লায়লা-সোবাহান ফাউন্ডেশনের চেয়ারম্যান এডভোকেট ফৌজুল আমিন চৌধুরী, দৈনিক সমকালের ডিজিএম সুজিত কুমার দাশ, সিভয়েস টোয়েন্টিফোর ডটকমের ব্যবস্থাপনা সম্পাদক মফিজুল ইসলাম চৌধুরী ও চট্টগ্রাম সাংস্কৃতিক পরিষদের সভাপতি এসএম ফরিদুল হক।

বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক আজাদীর বার্তা সম্পাদক এ কে এম জহুরুল ইসলাম বলেন, ‘শিশুরাই আগামীর কান্ডারী। জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন যে উদ্যোগ নিয়েছে তা শিশুদের আগামীর কান্ডারী হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।’

ইতিহাস গবেষক জামাল উদ্দিন বলেন, ‘সার্টিফিকেট অর্জন করা সহজ কিন্তু প্রকৃত মানুষ হওয়া অনেকটা কঠিন। শারিরীক ও মানসিক বিকাশ ঘটিয়ে দেশ ও জাতির প্রতি দায়বদ্ধতা নিয়ে যারা প্রকৃত মানুষ হবে তারাই দেশের সম্পদ হিসেবে পরিগনিত হবে।’

সিজলিং গ্রুপের চেয়ারম্যান ও খুলশী ক্লাবের প্রতিষ্ঠাতা ভাইস প্রসিডেন্ট মোহাম্মদ রফিক উদ্দিন বাবুল ভুঁইয়া বলেন, শিশুদের মেধাবিকাশে জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। এ ধরনের উদ্যোগ দেশের শিক্ষাখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সিভয়েস টোয়েন্টিফোর ডটকমের ব্যবস্থাপনা সম্পাদক মফিজুল ইসলাম চৌধুরী বলেন, জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশনের এই ধরনের উদ্যোগ শিশুদের মেধা ও মনন গঠনে অনন্য ভূমিকা রাখবে। সিভয়েস পরিবার সবসময় জিনিয়াসের পাশে থাকবে।

সভাপতির বক্তব্যে জিনিয়াস উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান জহর লাল হাজারী বলেন, ‘শিশুদের মেধাবিকাশে জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশনের এই উদ্যোগ অব্যহত থাকবে। বছর বছর আমাদের কলেবর বৃদ্ধি পাচ্ছে। আমাদের লক্ষ্য মেধাবী ভবিষ্যৎ গঠনে শিশুদের পাশে থাকা।’

হিমাদ্রী রাহার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক সরোজ আহমেদ। তিনি জিনিয়াসকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন।

আলোচনা সভার পর মহানগরীর বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত ৩৭০ জন জিনিয়াসের হাতে বৃত্তির সনদ ও পুরস্কার তুলে দেন অতিথিরা।

আলোচনা সভার আগে চট্টগ্রাম সাংস্কৃতিক পরিষদের আয়োজনে এসএম ফরিদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করেন টিভি-বেতার শিল্পী শংকর দে, শহীদ ফারুকী, মনি সেন, মোহাম্মদ উল্লাহ, স্বর্ণালী আহমেদ, সুপ্রিয়া মজুমদার, শারমিন চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে সার্বিক সগযোগিতায় ছিলেন জিনিয়াস মহাসচিব মিয়া এমএ করিম, যুগ্ম সচিব রিদওয়ানুল হক, মহসিন পারভেজ, মো. জসিম উদ্দিন, মো. আলমগীর হায়দার, মো. নাসিম উদ্দিন। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলো সংবাদভিত্তিক ওয়েব পোর্টাল সিভয়েস টোয়েন্টিফোর ডটকম।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply