২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:৪০/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ৬:৪০ পূর্বাহ্ণ

আবারো ঢাকা-লন্ডন সরাসরি কার্গো ফ্লাইট

     

ঢাকা-লন্ডন সরাসরি কার্গো ফ্লাইট শিগগিরই পুনরায় চালু হচ্ছে বলে আশা করা যাচ্ছে। ২০১৬ সালের মার্চ মাসে আরোপিত এ সংক্রান্ত নিষেধাজ্ঞা ব্রিটেনের প্রত্যাহার করতে যাওয়ার প্রেক্ষাপটে এ আশাবাদ ব্যক্ত করা হয়।

সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন শুক্রবার রাতে বলেন, ‘বাংলাদেশ সরকার এ ব্যাপারে যথেষ্ট পদক্ষেপ গ্রহণ করেছে এবং এই অগ্রগতিতে আমরা সন্তুষ্ট। ’

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপাক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান।

জনসন বলেন, তাদের উদ্বেগের বিষয়গুলো নিয়ে বাংলাদেশ সরকার ‘বিভিন্ন উদ্যোগ’ নিয়েছে এবং অগ্রগতিতে তারা সন্তুষ্ট।

তিনি আরও বলেন, ‘এটা (নিষেধাজ্ঞা প্রত্যাহার) প্রায় হয়ে গেছে। আমরা আবার (সরাসরি কার্গো ফ্লাইট) চালুর দ্বারপ্রান্তে।’

বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, বাংলাদেশে মুক্ত, অবাধ ও গণতান্ত্রিক নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য। একইসঙ্গে স্বাধীন সংবাদ মাধ্যম প্রত্যাশা করে তারা।

বরিস জনসন বলেন, বাংলাদেশ গত কয়েক দশকের মধ্যে একটি বড় মানবিক সংকটে রোহিঙ্গাদের জরুরি আশ্রয় দিয়ে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে। রোহিঙ্গাদের তাদের দেশে মর্যাদার সঙ্গে প্রত্যাবর্তন ও স্থায়ীভাবে বসবাস করানো এখন গোটা বিশ্বের জন্যই চ্যালেঞ্জ।

রোহিঙ্গাদের দেখতে শনিবার তিনি কক্সবাজার যাবেন বলে জানান।  রোহিঙ্গাদের বিষয়ে কথা বলতে তিনি মিয়ানমারেও যাবেন বলে সাংবাদিকদের জানান।

বাংলাদেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও যুক্তরাজ্যের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

এদিকে, বাংলাদেশ সফরকালে বরিস জনসন ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

দুই দিনের সফরে যুক্তরাজ্যের বরিস জনসন শুক্রবার ঢাকায় আসেন। বিকেল ৫টার দিকে ঢাকার শাহজালাল মিানবন্দরে পৌঁছালে পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান, ইউরোপ উইংয়ের মহা পরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির এবং ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক তাকে স্বাগত জানান।

প্রায় ১০ বছর পর যুক্তরাজ্যের একজন পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর করছেন। এর আগে ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড ঢাকা সফর করেছিলেন।সুত্র এবিনিউজ থেকে

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply