বাংলাদেশ, মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০১৯ ইং, ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

বঙ্গবন্ধু সাহিত্য পরিষদের আলোচনায় বক্তারা মনিরুজ্জামান ইসলামাবাদী ছিলেন শিক্ষা সম্প্রসারণের অগ্রদূত ও প্রখ্যাত সমাজ সংস্কারক

 

 

বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ, চট্টগ্রাম শাখার উদ্যোগে উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিবিদ, সমাজ সংস্কারক ও ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদীর ৬৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে “শিক্ষা ও সমাজ ব্যবস্থায় মনিরুজ্জামান ইসমাবাদীর অবদান” শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল  ২৪ অক্টোবর মঙ্গলবার বিকাল ৫ টায় কদম মোবারক মার্কেটের ৬ষ্ঠ তলায় অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ, চট্টগ্রাম শাখার আহ্বায়ক সালাহ উদ্দিন লিটনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কলামিস্ট, লেখক ও গবেষক অধ্যাপক ড. মাসুম চৌধুরী। বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ চট্টগ্রাম শাখার সদস্য সচিব বোরহান উদ্দিন গিফারীর পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের আহ্বায়ক জসিম উদ্দিন চৌধুরী, বিজয় ৭১’র সাধারণ সম্পাদক ডা. আর.কে. রুবেল, বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশনের সভাপতি ডা. জামাল উদ্দিন, নারী নেত্রী সৈয়দা সাহানারা বেগম, সিটি পোস্টের সম্পাদক স.ম জিয়াউর রহমান, কবি আসিফ ইকবাল, নাজমুল হুদা মারূপ, সংগঠক মোমিন সিকদার, ছাত্রনেতা গিয়াস উদ্দিন রায়হান আজবী, নাঈম উদ্দীন, মোঃ সাকিব, মোঃ হানিফ, কামরুল আলম, ইরফান উদ্দিন তাসকিন প্রমুখ।
আলোচনা সভায় অধ্যাপক ড. মাসুম চৌধুরী বলেন, মনিরুজ্জামান ইসলামাবাদী ছিলেন শিক্ষা সম্প্রসারণের অগ্রদূত ও প্রখ্যাত সমাজ সংস্কারক। ইংরেজের দাসত্ব থেকে স্বদেশকে মুক্তির ক্ষেত্রে তিনি অনন্য ভূমিকা রাখেন। সামাজিক সাম্য প্রতিষ্ঠা, অসাম্প্রদায়িক সমাজ নির্মাণ ও সুশিক্ষা সম্প্রসারণের অগ্রদূত ছিলেন ইসলামাবাদী। এতদ্ঞ্চলে উন্নত শিক্ষা প্রদানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ছিলেন। এতিম ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষায় প্রবেশগম্যতার জন্য বিভিন্ন স্থানে এতিমখানা, শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। সে সকল প্রতিষ্ঠান অদ্যবধি শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সামাজিক কুসংস্কার দূরীকরণ, ধর্মীয় উগ্রতা পরিহার, অর্থনৈতিক সমৃদ্ধি আনয়নে মনিরুজ্জামান ইসলামাবাদীর অবদান অনস্বীকার্য। সর্বোপরি নিজ জন্মস্থান বৃহত্তর চট্টগ্রামেও বহুমাত্রিক সেবামূলক কাজ করে গেছেন।

আরো খবর

Leave a Reply