১৫ জুন ২০২৪ / ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৩:৩৩/ শনিবার
জুন ১৫, ২০২৪ ৩:৩৩ পূর্বাহ্ণ

ফের পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজ শরীফ!

     

পাকিস্তানের জাতীয় নির্বাচন নিয়ে দেশে-বিদেশে ব্যাপক আলোচনা হচ্ছে। কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। অন্যদিকে দেশে ফিরে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন সাবেক তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। আসন্ন ৮ ফেব্রুয়ারির নির্বাচনে দল জয়ী হলে তিনি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হবেন কি না তা নিয়েও চলছে আলোচনা।

নওয়াজ শরিফের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ও পিএমএল-এন এর এক নেতা দ্য নিউজকে জানিয়েছেন, নওয়াজ শরিফ এখনো এ ধরনের কোনো ইচ্ছার কথা জানাননি। যদি এবিষয়ে শরিফ পরিবারের মধ্যে কোনো আলোচনা হয়েও থাকে তাহলেও তা দলের অন্যান্য নেতাদের কাছে তা পরিষ্কার নয় বা জানেও না।

সূত্রটি জানায়, পিএমএল-এন দল হিসেবে নওয়াজ শরিফকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে চায়। এ জন্য প্রস্তুতিও নিচ্ছে দল। নওয়াজ শরিফকে ঘিরে প্রস্তুত করা হচ্ছে স্লোগানও।

সূত্র আরও জানায়, যারা নওয়াজ শরিফকে ২০১৭ সালে উৎখাত করেছিল এটা হবে তাদের জন্য প্রতিশোধ। দল নওয়াজ শরিফকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী করতে চায়। তবে এ ব্যাপারে নওয়াজ নিজে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলেও জানানো হয়।

অন্যদিকে অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানের বিদেশি ঋণের বোঝা বেড়েই চলেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এক পূর্বাভাসে জানিয়েছে, চলতি অর্থবছরের শেষে দেশটির বৈদেশিক ঋণের পরিমাণ বেড়ে দাঁড়াতে পারে ৮২ ট্রিলিয়ন পাকিস্তানি রুপিতে।

আইএমএফের এক মূল্যায়নে আরও বলা হয়েছে, দেশটির মোট পাবলিক ঋণের এই গাতি অব্যাহত থাকাবে। তাই পরবর্তী অর্থ বছরে এই ঋণের পরিমাণ বেড়ে দাঁড়াতে পারে ৯২ দশমিক ২৪ ট্রিলিয়ন রুপিতে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply