২ মার্চ ২০২৪ / ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ২:৪৮/ শনিবার
মার্চ ২, ২০২৪ ২:৪৮ পূর্বাহ্ণ

হজ যাত্রীদের নিবন্ধন চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত

     

বুধবার (১৫ নভেম্বর) থেকে শুরু হওয়া নিবন্ধন ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি ব্যবস্থাপনায় ৩০ নভেম্বর পর্যন্ত প্রাক-নিবন্ধিত সব হজ যাত্রী নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন। আর বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ লাখ ৯৬ পর্যন্ত ক্রমিক পর্যন্ত প্রাক-নিবন্ধিতরা আবেদন করতে পারবেন।
নিবন্ধিতদের আগামী ১০ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত ব্যাংকে ফি জমা দিতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ধর্ম মন্ত্রণালয়ের অধীন হজের ওয়েবসাইটে পাওয়া যাবে।
গত ২ নভেম্বর সরকারি ব্যবস্থাপনায় আগামী ২০২৪ সালের হজের জন্য দুইটি প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এর মধ্যে সাধারণ প্যাকেজে খরচ পড়বে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ হজ প্যাকেজে খরচ পড়বে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। দুই প্যাকেজেই বিমান ভাড়া পড়বে ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা। গতবার যা ছিল ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা।
আর বেসরকারিভাবে ‘সাধারণ প্যাকেজে’ হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। গত বছরের তুলনায় এই খরচ কমেছে ৮২ হাজার ৮১৮ টাকা। আর বেসরকারিভাবে ‘বিশেষ প্যাকেজের’ মাধ্যমে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারিভাবে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন।
শেয়ার করুনঃ

Leave a Reply