২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৮:৪২/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ৮:৪২ পূর্বাহ্ণ

সকল মাদকের ‘বড় হাট’ রাজধানী ঢাকা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিবেদন ইয়াবা নিয়ে ৪ জেলায় একটিও মামলা নেই

     

দেশের ৬০ জেলায় গত এক বছরে ভয়াবহ মাদক ইয়াবা সংক্রান্ত মামলা হলেও বিস্ময়করভাবে বাকি ৪ জেলা ঠাকুরগাঁও, বান্দরবান,পটুয়াখালী ও ভোলায় একটিও মামলা হয়নি। উদ্ধার হয়নি একটিও ইয়াবা। সম্প্রতি মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের এক জরিপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, অন্যান্য মাদক দ্রব্য যেমন ফেনসিডিল, হেরোইন, গাঁজা সরবরাহ কমলেও প্রতিবছর বাড়ছে ইয়াবার সরবরাহ। আর সব ধরনের মাদকদের সবচে ‘বড় হাট’ রাজধানী ঢাকা। ঢাকার সঙ্গে যোগাযোগ সহজ হওয়ায় মাদক হাটের বিস্তার ঘটেছে গাজীপুর, নারায়ণগঞ্জ, সাভার, টাঙ্গাইল এবং ময়মনসিংহে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মাদক বিস্তারে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী, পাবনা, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, সাতক্ষীরা, যশোর, খুলনা, ফরিদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদী। ফেনসিডিল, হেরোইনসহ অন্যান্য মাদক দ্রব্যের বিস্তার কিছুটা নিয়ন্ত্রণে আনা গেলেও  ইয়াবার বিস্তার রোধ করা যায়নি।  প্রতিবছরই বাড়ছে এই মাদকের আগ্রাসন।
মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের পরিচালক ( অপারেশন) পুলিশের ডিআইজি সৈয়দ তৌফিক উদ্দিন আহমেদ বলেন, ৬৪ জেলার মধ্যে চার জেলায় ইয়াবা নিয়ে গত এক বছরে কোনো মামলা হয়নি। এ জন্য বলা যাবে না এসব জেলায় ইয়াবা নেই। এটি ছড়িয়ে পড়েছে দেশের সব জেলায়। তিনি বলেন, এই চার জেলায় কেন ইয়াবা নিয়ে কোনো মামলা হয়নি এ জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্ত শেষেই এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে। কোনো ব্যর্থতা থাকলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
তৌফিক উদ্দিন আহমেদ বলেন, আমাদের প্রাপ্ত্য তথ্যে এ ব্যাপারে আমরা নিশ্চিত হয়েছি। তিনি বলেন, সারাদেশে যে পরিমাণ ইয়াবা সরবরাহ হয় তার সিংহভাগই ঢাকায়। আর এগুলো  বেশি বিক্রি হয় রাজধানী শহর, ময়মনসিংহ, ফরিদপুর, রাজবাড়ি, চট্টগ্রাম মেট্রো ও কক্সবাজারে। ইয়াবার পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে গাঁজা এবং ফেনসিডিল।
গাঁজার বেশি প্রচলন ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, বগুড়া, রংপুর, খুলনা ও যশোর। অপর দিকে ফেনসিডিল বেশি বেচাকেনা হয় ঢাকা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, দিনাজপুর , রাজশাহী খুলনা।সৌজন্য ইত্তেফাক

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply