জুন ১৩, ২০২১ ৩:০৮ অপরাহ্ণ

চট্টগ্রামের ভবিষ্যৎ নক্ষত্র এম এ আলম শুভ 

এম. এ. আলম শুভ একজন লেখক, গীতিকার ও সাংবাদিক৷ তাঁর লেখা একশো এর বেশি গান ইতিমধ্যে প্রকাশিত হয়েছে৷ লিখেছেন দুটি বইও৷ ‘নদীপাড়ের প্রেম ও বেদনার জ্যামিতি’ বই দুটি বেশ পাঠক প্রিয়তাও পেয়েছে৷ কলকাতাতে তার লেখা গান বেশ প্রশংসিত হয়েছে। বর্তমানে তিনি বই লেখার পাশাপাশি নাটকে গান লেখা নিয়ে ব্যস্ত সময় পার করছেন ৷ সম্প্রতি প্রকাশ পেয়েছে নাটকে তার লেখা গান ‘ক্যান্ডি ক্রাশ’ নাটকে তার লেখা ‘তোমার অভাবে’ গানটি বেশ সাড়া পায় ৷ গানটির সুর ও সংগীত করেছেন আভরাল সাহির। আভরাল সাহির এর সাথে যৌথ কন্ঠ দিয়েছেন কোনাল। মহিদুল মহিমের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপূর্ব ও মেহেজাবিন।
মহিদুল মহিমের পরিচালনায় আরেকটি নাটকের জন্য গান লিখেন তিনি ৷ ‘মধুসিং’ নাটকে ‘তোমায় ছুঁতে চাই’ শিরোনামে গানটির সুর ও সংগীত করেছেন আভরাল সাহির৷ গেয়েছেন আভরাল সাহির ও রুপা রোজারিন ৷ অভিনয়ে ছিলেন অপূর্ব ও মেহজাবিন ৷ রাইসুল তমাল এর পরিচালনায় ‘বাসায় কি মানবে’ নাটকে ‘তোর মনের কাছাকাছি’ শিরোনামের গানটিও লিখেন তিনি , সুর ও সংগীত করেছেন আভরাল সাহির, গেয়েছেন আভরাল সাহির ও তাসনিম। অভিনয়ে ছিলেন জোবান ও তাসনিয়া ফারিন। রাফাত মজুমদার রিংকু এর পরিচালনায় ‘লাইট ক্যামেরা একশন’ নাটকে তার লেখা গানে কন্ঠ দিয়েছেন আজাদ রাহী ও পারশা। সুর ও সংগীত করেছেন আভরাল সাহির৷ অভিনয়ে ছিলেন তাহসান ও তানজিন তিশা৷ নাটকগুলো ইতিমধ্যে মিলিয়ন ভিউ অতিক্রম করেছে।
ঈদে প্রকাশিত হয়েছে মহিদুল মহিমের পরিচালনায় দুটি নাটক -ক্রেডিট শো ও রক-রবিন্দ্র’ যেখানে দুটি নাটকে তিনটি গান ছিলো। ‘ভুল থেকে শুরু’ গেয়েছেন আভরাল সাহির ও পড়শি, তোমার মন ছুঁয়ে গেয়েছেন ইমরান এইচ, তোমার মন খারাপে গেয়েছেন আভরাল সাহিরের সাথে কনা। এ ছাড়া রাইসুল তমালের পরিচালনায় ‘আমি প্রেম করবো’ নাটকে থেকো পাশে শিরোনামে একটি গান প্রকাশ পায়, যা গেয়েছেন আভরাল সাহির ও সায়েবা সাকী। ‘জুলফিকার ইসলাম শিশির এর পরিচালনায় প্রকাশ পায় ‘ডান্সিং কার” সে নাটকে ‘আমার মনে দাগা দুয়া’ শিরোনামের গানটি গেয়েছেন সায়েরা রেজা।
এম. এ. আলম শুভ জানান- মহামারী কভিড-১৯ এর কারণে গান থেকে একটু দূরেই ছিলাম। ২০২০ সালে কলকাতায় বেশ কিছু কাজ করা হয় ৷ তবে নতুন বছরে আবারও কাজ শুরু করি নাটকের গান দিয়ে। বেশ কিছু নাটকের জন্য গান লিখি আর সেগুলো এখন রিলিজ পাচ্ছে ৷ নতুন বছরে চারটি নাটকে গান প্রকাশ হয়। সব কটি গানের সুর ও সংগীতে ছিলেন বড় ভাই আভরাল সাহির৷ কৃতজ্ঞতা তার প্রতি। সে সাথে প্রতিটি নাটকের সাথে যুক্ত সবার প্রতি।আরো বেশ কিছু নাটকের জন্য গান লিখেছি যার মধ্যে গান গুলোতে কন্ঠ দিয়েছেন প্রতিক হাসান, আতিয়া আনিসা,  পড়শী, সায়েরা রেজা, আভরাল সাহির, পাবেল, মাহিতম সাকিব, কনা  সহ অনেকে।  যেগুলো সামনে প্রকাশ পাবে ৷ আমার প্রিয় শ্রোতাদের বলবো যেন ভালো কথা গান শোনেন আর আমার পাশে থাকেন।
একুশ তুমি” শিরোনামের একটি দেশের  গানের মাধ্যমে সে স্বপ্ন দেখে আরো অনেক দূর এগিয়ে যাওয়ার । এরপর সে একের পর এক কাজ করতে থাকে । সেই বছরই তার লেখা গান প্রকাশিত হয় বাংলাদেশের স্বনামধন্য অডিও প্রতিষ্ঠান সংগীতা থেকে ।‘এলোমেলো’ শিরোনামের গানটির সুর ও সংগীত আয়োজন করেন অনিম খান । আর গানটিতে কণ্ঠ দিয়েছেন এক জীবন খ্যাত গানের শিল্পী শহিদ ।এরপর আরো অনেক কাজ প্রকাশ হতে থাকে তার ।
২০১৬ সালে প্রকাশিত হয় তার লেখা জানে হৃদ্যয় শিরোনামের গান । যেটি প্রকাশিত হয়েছে স্বনামধন্য প্রতিষ্ঠান ঈগল মিউজিক থেকে । গানটিতে কণ্ঠ দিয়েছিলেন সময়ের জনপ্রিয় শিল্পী সাবরিনা সাবা ও শাকিল। গানটির সুর ও সংগীত করেছিলেন আভরাল সাহির । এরপর ঈগল ব্যানার থেকে প্রকাশিত হয় কতনা তোকে ভালোবাসি ও হৃদয় ছেঁড়া পাতা । গান দুটিতে কণ্ঠ দিয়েছেন স্যাম মিশু ও সাকী ।এরপর প্রায় অর্ধশত গান প্রকাশ করেন ২০১৮ সালের মধ্যেই । সিডি চয়েস মিউজিক থেকে প্রকাশিত হয়েছিলো শিবলু ও মুন এর গাওয়া আমার চোখে শিরোনামের একটি গান । এভাবে ২০২০ সালের মধ্যে একশ এর বেশি গানের কাজ করেন তিনি । বাংলাদেশ ছাড়াও কলকাতায় কাজ করেছেন তিনি । সম্প্রতি তার লেখা গান প্রকাশ পেয়েছে কলকাতায় । ভালোবেসেছি তাই হেরেছি গানটি ব্যাপক সাড়া ফেলেছে । এক মাসে যেটি ৬ লক্ষ এর বেশি মানুষ দেখেছে ।তার লেখা জনপ্রিয় গানগুলো হলো জানে হৃদয় , কতনা তোকে ভালোবাসি ,আমার চোখে ,হারাতে চাই ,অনুমতি ,কাব্য , আড়ালে, প্রত্যাবর্তন , রুপকথা, জ্যামিতিক তুমি , নীলচে আকাশ ,মেঘকন্যা, ভালোবেসেছি তাই হেরেছি ,বৃষ্টি হয়ে সহ অসংখ্যা গান । এ ছাড়াও বেশ কিছু বিজ্ঞাপনেও গান লিখেছেন তিনি তার মধ্যে শাহী মেহেদী, মডার্ণ একটিভ কালার গোল্ড মেহেদি সহ বেশ কিছু থিম গান লিখেছেন যা বেশ জনপ্রিয়তাও পেয়েছে ।
এ ছাড়াও তিনি একজন সাংবাদিক .২০১৮ সাল্ থেকে বিনোদন সাংবাদিকতা নিয়ে বেশ প্রসংশা কুড়িয়েছেন সংগীত মহলে । এ ছাড়াও নিজের ৩ তিনটি নিউজ পোর্টালের সম্পাদক ও প্রকাশক তিনি ।দ্যা শাইনিং নিউজ , দৈনিক প্রিয় চন্দনাইশ ও বিনোদন কাগজ পোর্টাল গুলোর প্রতিষ্ঠাতা তিনি । গানের পাশাপাশি সাংবাদিকতাকে পেশা হিসেবে নিয়ে দেশ ও দশের সেবা করতে চান তিনি ।  তার ইচ্ছে বাংলাদেশ ও কলকাতার সমন্বইয়ে কাজ করার । ফিল্মের জন্য গান লেখার । চট্টগ্রামের ছেলে হলেও থেমে নেই তার এগিয়ে চলা ।নিজের প্রতিভা আর শ্রম দিয়ে এগিয়ে যাচ্ছেন আর মন জয় করে নিচ্ছেন লাখো শ্রোতা ও পাঠকদের মন । একদিন তিনি হয়ে উঠুক চট্টগ্রামের ভবিষ্যৎ নক্ষত্র ।
শেয়ার করুনঃ

Leave a Reply