২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:৫০/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৪:৫০ অপরাহ্ণ

হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম

     

হেফাজতে ইসলাম বাংলাদেশের ভারপ্রাপ্ত মহাসচিব মনোনীত হয়েছেন মাওলানা নুরুল ইসলাম জিহাদী। সর্বশেষ কমিটিতে তিনি সিনিয়র নায়েবে আমিরের দায়িত্বে ছিলেন।

শনিবার (২৬ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

নতুন মহাসচিবের নিয়োগের পাশাপাশি কেন্দ্রীয় কমিটির পরিধি বাড়ানো হয়েছে, সেই সঙ্গে সিনিয়র নায়েবে আমিরের পদে আনা হয়েছে মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীকে। তিনি এতদিন নায়েবে আমির ছিলেন। ঘোষণা করা হয়েছে ঢাকা মহানগর ও চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি ও সেক্রেটারির নামও।

মাওলানা জুনায়েদ আল হাবীবকে সভাপতি ও মাওলানা মুহাম্মদ মামুনুল হককে সেক্রেটারী করে ঢাকা মহানগর কমিটি এবং মাওলানা হাফেজ তাজুল ইসলামকে (পীর সাহেব ফিরোজশাহ) সভাপতি ও মাওলানা লোকমান হাকীমকে সেক্রেটারী করে চট্টগ্রাম মহানগর কমিটি ঘোষাণা করা হয়।

চলতি বছরের ১৮ সেপ্টেম্বর হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা আহমদ শফীর মৃত্যুর পর ১৫ নভেম্বর হেফাজতের কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী আমির নির্বাচিত হন। সেই সঙ্গে নতুন মহাসচিব নির্বাচিত হন বারিধারা মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক আল্লামা নূর হোসাইন কাসেমী।

হেফাজতের মহাসচিব হিসেবে নির্বাচিত হওয়ার ২৮ দিনের মাথায় ১৩ ডিসেম্বর ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন আল্লামা নূর হোসাইন কাসেমী। ফলে মহাসচিব পদটি শূন্য হয়। শনিবার আল্লামা কাসেমীর মৃত্যু ১৩ দিন পর নতুন মহাসচিবের দায়িত্ব দেওয়া হলো মাওলানা নুরুল ইসলাম জিহাদীকে।

মাওলানা নুরুল ইসলাম জিহাদী খিলগাঁও মাখজানুল উলুম মাদরাসার প্রিন্সিপাল। এ ছাড়া বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের সহ-সভাপতি, হাইয়াতুল উলইয়ার সদস্য এবং তাহাফফুজে খতমে নবুওয়তের সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

১৫ নভেম্বর হেফাজতের কেন্দ্রীয় সম্মেলনে আলোচনা শেষে কয়েকটি পদ ফাঁকা রেখে ১৫১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

শনিবার গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৩ ডিসেম্বর হাটহাজারী মাদরাসায় আমিরে হেফাজতের কার্যালয়ে এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। আল্লামা জুনায়েদ বাবুনগরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে হেফাজতের প্রধান উপদেষ্টা আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ছাড়াও উপস্থিত ছিলেন- উপদেষ্টা আল্লামা নোমান ফয়জী, নায়েবে আমির মাওলানা হাফেজ তাজুল ইসলাম, মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া, মুফতি জসিম উদ্দিন, যুগ্ন-মহাসচিব মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা মামুনুল হক, মাওলানা লোকমান হাকিম, মাওলানা নাসির উদ্দিন মুনির, মাওলানা হাবিবুল্লাহ আজাদী, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী, সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, অর্থ সম্পাদক মুফতি মুনির হোসাইন কাসেমী, প্রচার সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়জী, সহকারী অর্থ সম্পাদক হাফেয মুহাম্মদ ফয়সাল ও আলহাজ্ব মুহাম্মদ আহসানুল্লাহ প্রমুখ।

২০১০ সালে প্রতিষ্ঠিত হয় অরাজনৈতিক ধর্মীয় সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ। আল্লামা শাহ আহমদ শফীর হাতেগড়া সংগঠনটির জন্মলগ্ন থেকে আমির ছিলেন তিনি। মহাসচিব ছিলেন আল্লামা জুনায়েদ বাবুনগরী।

 

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply