সেপ্টেম্বর ২৫, ২০২১ ৪:৩৩ পূর্বাহ্ণ

বকসু নগরে বিশাল মাহফিলে অধ্যাপক মাহমুদুল হাসান মুসলিম উম্মাহর ঐক্য সময়ের দাবী

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ পতেঙ্গা ইসলামিয়া ডিগ্রি মাদরাসার অধ্যাপক মাহমুদুল হাসান বলেছেন, দুনিয়ায় ইসলামের আগমন ঘটেছে ঐক্যের পয়গাম নিয়ে। অনৈক্য ও বিশৃঙ্খলার আবর্তে গোটা মানবজাতি যখন পর্যুদস্ত, তখন ইসলামই মুসলমানদের আদেশ দিয়েছে ‘তোমরা আল্লাহর রজ্জুকে ঐক্যবদ্ধভাবে ধারণ কর।’ আল্লাহতায়ালা মুসলমানকে সর্বক্ষেত্রে ঐক্যবদ্ধ থাকতে আদেশ করেছেন। তার একটি বড় কারণ হলো, শুধু আনুষ্ঠানিকতা, ব্যক্তিগত ইবাদত-বন্দেগির মাধ্যমে ইসলামের দাবি পূরণ হয় না। ইসলামের মূল লক্ষ্য পৃথিবীকে জঞ্জাল ও কলুষমুক্ত করা। এ পথে সামগ্রিক ও সর্বাত্মক ঐক্যই হচ্ছে তাদের মূল হাতিয়ার।
তিনি আরো বলেন, ইসলামের এই অমর শিক্ষাকে ধারণ করে মুসলমানরা দুনিয়ার বুকে অসাধ্য সাধন করেছে। তারা দুনিয়ার বুকে সভ্যতা ও সংস্কৃতির এক নব যুগের দ্বারোদ্ঘাটন করেছে। বলা বাহুল্য, ঐক্যের বলেই তাদের পক্ষে এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে।
কিন্তু যখনই মুসলমানরা ঐক্য থেকে বিচ্ছিন্ন হয়ে অনৈক্য ও দলাদলির পথে পা বাড়িয়েছে, গোষ্ঠীগত, জাতিগত, মতাদর্শ ও মত-পথের বিভাজন দ্বন্দে লিপ্ত হয়ে ইসলামের মূল লক্ষ্য থেকে বিচ্যুত হয়েছে, তখনই তারা সব গৌরব হারিয়ে একটি হতভাগা জাতিতে পরিণত হয়েছে। তারা সভ্যতা-সংস্কৃতিতে পিছিয়ে পড়েছে। আজ দুনিয়ায় মুসলমানের সংখ্যা দেড়শ’ কোটির বেশি হওয়া সত্ত্বেও শক্তি ও প্রতিপত্তিতে তারা অন্যান্য জাতির তুলনায় অনেক পিছিয়ে। তিনি মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হয়ে হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার আহবান জানান।
তিনি ইসলামী হুকুমত প্রতিষ্ঠা ও দ্বীনের স্বার্থে বিশ্ব মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে বলেন, সারা বিশ্বের মুসলিম সমাজ ঐক্যবদ্ধ হতে পারলে পৃথিবীর কোন পরাশক্তি মুসলিমদের উপর কথা বলতে পারবে না। বিশ্বের দরবারে মুসলিমদের ঐক্যবদ্ধতা ইসলামের বিজয়কে আরো বেগবান করবে।
গতকাল বৃহস্পতিবার রাত্রে বায়েজীদ বোস্তামী থানার বকসু নগর যুব পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত ঈদে মিলাদুন্নবী (স:) মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মাহমুদুল হাসান উপরোক্ত কথা বলেন।
বকসু নগর মহল্লা কমিটির সাধারণ সম্পাদক নেজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে আলোচনা পেশ করেন এবাদুল্লাহ হাজী জামে মসজিদের খতিব মাওলানা হাফেজ কুতুব উদ্দিন জব্বারী, খুশলী আল মীম জামে মসজিদের খতিব মাওলানা রফিকুল ইসলাম প্রমুখ।

 

 

সভাপতির বক্তব্যে নেজাম উদ্দিন বলেন, আজ সারা বিশ্বে বিজাতিরা রসুল (স:) নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন করছে। অতীতেও তারা করেছে। বিশ্বের মুসলিম উম্মাহ ঐক্যবদ্ধ থাকলে বাতিলরা এ দু:সাহস দেখাতে পারতো না। তিনি ইসলামের সঠিক দাওয়াত মানুষের কর্ণকুহরে পৌঁছে দেওয়ার জন্য আলেমদের প্রতি উদাত্ত আহবান জানান।
শেয়ার করুনঃ

Leave a Reply