বাংলাদেশ, সোমবার, ৬ই এপ্রিল, ২০২০ ইং, ২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

দীর্ঘ প্রতিক্ষার পর নয়া কমিটি, ফ্লোরিডা বিএনপির আহবায়ক এমরানুল সদস্য সচিব ইলিয়াস

বাংলা প্রেস, নিউ ইয়র্ক 

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র চূড়ান্ত কমিটি গঠনের অনুমোদন দিয়েছে বিএনপির কেন্দ্রিয় কমিটি। একই সাথে ফ্লোরিডা বিএনপি আহাবায়ক কমিটি গঠন করা হয়েছে। এতে এমরানুল হক চাকলাদার আহবায়ক ও ইলিয়াস খানকে সদস্য সচিব নির্বাচিত করা হয়।এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
দীঘদিন ধরে ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিএনপি’র নেতৃত্বর সংকট চলে আসছিলো। নেতৃত্বের এ দ্বন্দ্ব মেটাতে দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের নির্দেশে সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন গতবছর জুলাই মাসে ফ্লোরিডায় গিয়ে দলীয় সম্মেলনের জন্য তিন গ্রুপে বিভক্ত নেতাকর্মিদের ডাক দেন। গতবছর ২১ জুলাই সকল গ্রুপের নেতাকর্মিদের নিয়ে তিনি বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন এমরানুল হক চাকলাদার, আরিফ হোসেন আশরাফ, দিনাজ খান, ফারুক সরকার, ব্যারিষ্টার মনির হোসেন কাজল ও ইলিয়াস খান প্রমুখ।সকলের পরামর্শে একটি শক্তিশালী কমিটি গঠনের সিদ্ধান্ত নেন আনোয়ার হোসেন খোকন।লন্ডনে ফিরে দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের সঙ্গে কথা বলে কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন বলে তিনি সকলকে অবহিত করেন।একই সঙ্গে তিনি জানান সিদ্ধান্ত না আসা পর্যন্ত সকলকে ঐক্যবদ্ধভাবে দলের সকল কার্যক্রম চালিয়ে যাবার নির্দেশ দেন তিনি। তার দেওয়া সেই প্রতিশ্রুতি মোতাবেক ৩০ ডিসেম্বর বিএনপির কেন্দ্রিয় কমিটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কর্তৃক স্বাক্ষরিত এক পত্রে ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিএনপি’র চূড়ান্ত কমিটি গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটির অনুমোদন দেন। এতে এমরানুল হক চাকলাদার আহবায়ক ও ইলিয়াস খানকে সদস্য সচিব নির্বাচিত করা হয়। আরও ৯৭ জন নেতাকর্মি এ আহবায়ক কমিটিতে রয়েছেন বলে জানা গেছে। ফ্লোরিডা বিএনপির আহবায়ক কমিটির অন্য নেতাদের মধ্যে রয়েছেন রফিকুল হক, মোশারফ হোসেন, কামরুল ইসলাম,মোহাঃ আলমগীর, মাসুদ পারভেজ, আলমগীর কবির, মোহাঃ আকবর, মাহবুব চৌধুরী, রাশেদ চৌধুরী,তুহিন চৌধুরী, কামাল হোসেন, আকতার খান, মোহাঃ হামিদুল্লাহ, মোহা; কবির, শরীফ,ছালাম চাকলাদার, জাহাঙ্গীর হোসেন, ফিরোজ খান,মোহাঃ এম হাচান, আবুল বাসার জাহাঙ্গীর, আবু ইদ্রিস লাবু, এহসান আহমেদ হিমেল, মিথেল আহমেদ, মোহাঃ মাসুদ, বাবর,শামীম আহমেদ ও সোহেল প্রমুখ।
নির্বাচিত আহবায়ক এমরানুল হক চাকলাদার বলেন, দেশে বর্তমান একদলীয় শাসনের এই দুঃসময়ে প্রবাসে বিএনপিকে শক্তিশালী ও গতিশীল করতে হবে।এজন্য দলের প্রত্যেক নেতাকর্মিকে শপথ নিতে হবে। বর্তমান সময়ে দেশের জনগণকে সংগঠিত করতে প্রবাস থেকে আমাদেরকেও চেষ্টা করতে হবে।এর কোন বিকল্প নেই।তাই যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বিএনপির নেতাকর্মিদেরকে স্ব স্ব এলাকার মূলধারার রাজনীতিবিদ মার্কিন সিনেটর ও কংগ্রেসম্যানদের সাথে সংযোগ স্থাপন করে কারাবন্দি খালেদা জিয়ার দ্রুত মুক্তির জন্য তাগাদা দেওয়ার আহবান জানান তিনি। তিনি উল্লেখ করে বলেন, বারবার অবরুদ্ধ গণতন্ত্রকে যিনি মুক্ত করেছেন সেই অবিসংবাদিত দেশনেত্রী খালেদা জিয়াকে মিথ্যা ও বানোয়াট মামলায় সাজা দিয়ে বন্দি করে রাখা হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেও ষড়যন্ত্রমূলক মামলায় সাজা দেওয়া হয়েছে। এসব প্রতিহিংসামূলক জুলুমের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিএনপির নেতাকর্মিদের ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে প্রবাসের সকল নেতাকর্মিদের দৃষ্টি আকর্ষন করেন তিনি। দেশনেত্রী খালেদা জিয়াকে মিথ্যা ও বানোয়াট মামলায় সাজা দিয়ে বন্দি করে রাখা হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেও ষড়যন্ত্রমূলক মামলায় সাজা দেওয়া হয়েছে।তাই এসব অন্যায়ের প্রতিবাদে সকল ভেদাভেদ ভুলে ফ্লোরিডা বিএনপির সকল নেতাকর্মিদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তিনি।
উল্লেখ্য, এমরানুল হক চাকলাদার ১৯৭৫ সালে ঢাকা কলেজে অধ্যায়নের সময় ছাত্র রাজনীতির সাথে জড়িত ছিলেন। ১৯৮০ সালে কর্মজীবনে তিনি যোগ দেন জাতীয়তাবাদী শ্রমিকদলে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সাথে সম্পৃক্ত। গত ১৮ বছর ধরে তিনি ফ্লোরিডা বিএনপির সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।স্ত্রী, ২ পুত্র ও ১ কন্যা সন্তান নিয়ে এমরানুল হক চাকলাদার দীর্ঘদিন ধরে ফ্লোরিডায় বসবাস করছেন।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply