বাংলাদেশ, শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বোষ্টনে বেইন নির্বাচন: কেন্দ্রের বাইরে মিলছে ভোটপত্র

বাংলা প্রেস, নিউ ইয়র্ক

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটেস অঙ্গরাজ্যের বোষ্টনে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচন চলছে। নির্বাচন চলাকালীন সময়ে কেন্দ্রের বাইরে পাওয়া যাচ্ছে প্রদত্ত ভোটপত্র। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত আগাম ভোট চলাকালীন সময়ে বেশ কিছু প্রদত্ত ভোটপত্র কেন্দ্রের বাইরে প্রার্থী ও কর্মিদের হাতে দেখা গেছে। যা দেখে অনেকেই হতবাক হয়েছেন। মেডফোর্ডের মিষ্টিকভ্যালী এলাকার অ্যান্ড্রু মিডল স্কুলে আজ শনিবার সকাল ৯ টা শুরু হয়েছে ভোটগ্রহন, চলবে বিকেল ৫ টা পর্যন্ত।
বেইন-এর নির্বাচনে নির্বাচন কমিশনার (ইসি) অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ ভোট প্রহনের কথা উল্লেখ করলেও প্রদত্ত ভোটপত্র কীভাবে বাইরে এলো তা নিয়ে নানা কৌতুহল দেখা দিয়েছে ভোটার ও প্রার্থীদের মাঝে। ভোটদানের পর এসব ভোটপত্র নির্দিষ্ট বাক্সে ফেলে তা সংরক্ষণের দায়িত্ব করবেন নির্বাচন কমিশনার কিংবা তাদের নিয়োজিত প্রতিনিধিদের। কিন্তু দক্ষ নির্বাচন কমিশনাররা এ বিষয়ে কোন মন্তব্য করেননি। এ বিষয়ে তারা কি জবাব দেবেন তার অপেক্ষায় রয়েছে বোষ্টনবাসী। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত আগাম ভোট অনুষ্ঠিত হয়েছে। চার ঘন্টায় প্রায় ৩’শ ভোটার তাদের ভোট প্রদান করেছেন বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে। প্রায় দেড় হাজার ভোটারের মধ্যে বাকি ভোটাররা আজ ভোট দিচ্ছেন। তবে শুক্রবার কতটি আগাম ভোট জমা পড়েছে তা চেষ্টা করেও ইসি’র কাছ থেকে জানা যায়নি। দীর্ঘ ৬ বছর পর বোষ্টনের এ সংগঠনটির প্রতিদ্বন্দ্বিতাপূর্ন নির্বাচনকে ঘিরে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের আনন্দের বন্যা বইছে। বিপুল উৎসাহের ভোটকেন্দ্রে গিয়ে আগাম ভোট দিয়েছেন ভোটাররা।
গত দু’দিন ধরে বোষ্টনে বইছে শৈত্য প্রবাহ। কনকনে ঠান্ডায় কাঁপছে সাধারন মানুষ। কিন্তু তাতে কি? বাংলাদেশের ইমেজেই চলবে ভোট গ্রহন। আজ শনিবার সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মেডফোর্ডের মিষ্টিকভ্যালী এলাকার অ্যান্ড্রু মিডল স্কুলে অনুষ্ঠিত হবে এ নির্বাচন। এ সময় বোষ্টনের আবহাওয়া থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুরে তাপমাত্রা বেড়ে হবে ৩৯ ডিগ্রি এবং ভোটের শেষ সময় তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। কনকনে ঠান্ডা উপেক্ষা করেও বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা তাদের যৌগ্য প্রার্থীদের বেছেন নেবে আজ।
৮ ও ৯ নভেম্বর শুক্রবার ও শনিবার দু’দিনব্যাপী বেইন-এর দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘ ৬ বছর পর এবারে তিনটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। একটি প্যানেলের কোন প্রচারণা কিংবা কর্মকান্ড নেই। ফলে দু’টি প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারনা করছেন বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা। নির্বাচনকে ঘিরে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের মাঝে টানটান উত্তেজনা দেখা দিয়েছে।
গত ২১ অক্টোবর ২০১৯ সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহন করা হয়। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ২৭ অক্টোবর রবিবার এবং প্রত্যাহার প্রার্থিতা যাচাই বাছাই ছিল পরদিন ২৮ অক্টোবর ২০১৯ সোমবার। টানা ১০দিন পর নির্বাচন কমিশন ১৫টি পদের জন্য ৩টি প্যানেলের ৩৩টি মনোনয়নপত্র জমা পড়ার খবর জানান ভোটার ও প্রার্থীদের কাছে। যা পরদিনই প্রকাশ করার কথা ছিল।
এদিকে নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যজুড়ে বেইনের মোট ভোটারের সংখ্যা কত? তা এখনো জনসম্মুখে প্রকাশ করেনি নির্বাচন কমিশন। মিডিয়া কর্মিরা মুঠোফোনে এবং ইমেইলে মোট ভোটার সংখ্যা জানতে চাইলে নির্বাচন কমিশনারের পক্ষ থেকে কেউই সঠিক তথ্য প্রকাশ করেননি।
এবারে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে রয়েছেন মুসা শরীফ এবং সহকারি নির্বাচন কমিশনার হিসেবে তাকে সহযোগিতা করছেন উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

আরো খবর

Leave a Reply

Close