২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৯:২৯/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৯:২৯ অপরাহ্ণ

কারাগারে গেলেন ‘দুর্নীতিবাজ’ কারা উপ-মহাপরির্দশক গোপাল

     

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সাবেক ডিআইজি বর্তমানে  সিলেট কেন্দ্রীয় কারাগারের উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) পার্থ গোপালকে অবৈধ প্রভাবে ঘুষ গ্রহণ ও মানিলন্ডারিং আইনের মামলায় জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার বিকালে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশের এ আদেশ দেন। এর আগে সোমবার বিকেলে পার্থকে আদালত প্রাঙ্গণে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন দুদক।

একই দিন দুপুরে পার্থ গোপালের বিরুদ্ধে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক সালাহউদ্দিন আহমেদ বাদী হয়ে মামলা করেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে তার বিরুদ্ধে দণ্ডবিধি ১৬১, দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও মানিলন্ডারিং আইনে অভিযোগ আনা হয়েছে।

এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মুহাম্মদ দিলোয়ার বখত জানিয়েছিলেন, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাবেক ও সিলেটের বর্তমান ডিআইজি (প্রিজন্স) পার্থ গোপাল বণিকের বাসা থেকে উদ্ধার হওয়া ৮০ লাখ টাকার বৈধ উৎস পায়নি দুদক।

রোববার বিকেলে ধানমন্ডির ভূতের গলিতে পার্থ গোপাল বণিকের ফ্ল্যাট থেকে ৮০ লাখ টাকা উদ্ধার করে দুদক। এর পরেই আটক করা হয়।

আটকের সময় ডিআইজি পার্থ দাবি করেন, ৮০ লাখ টাকা তার বৈধ আয় থেকে অর্জিত। এর মধ্যে ৩০ লাখ টাকা শাশুড়ি দিয়েছেন। বাকি ৫০ লাখ টাকা সারাজীবনের জমানো অর্থ।

অন্যদিকে, অভিযানে নেতৃত্ব দেয়া দুদকের পরিচালক মুহাম্মদ ইউছুফ বলেছেন, তার ঘোষিত আয়কর ফাইলে এ টাকার ঘোষণা নেই। তাই আমদের মনে হয়েছে, এই টাকা অবৈধ আয় থেকে অর্জিত।

পার্থ গোপাল বণিক ২০১৬ সালের ৮ আগস্ট চট্টগ্রামে ডিআইজি (প্রিজন্স) হিসেবে যোগ দেন।

২০১৮ সালের ২৬ অক্টোবর নগদ ৪৪ লাখ ৩৩ হাজার টাকা ও প্রায় ৫ কোটি টাকার নথিপত্রসহ ভৈরব রেলওয়ে পুলিশের হাতে গ্রেফতার হন চট্টগ্রামের জেলার সোহেল রানা বিশ্বাস। গ্রেফতারের পর জেলার সোহেল রানা দাবি করেন, উদ্ধার করা টাকার মধ্যে ৫ লাখ তার এবং বাকি ৩৯ লাখ টাকা পার্থ গোপাল বণিক ও চট্টগ্রাম কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত গোপাল বণিকের।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply