বাংলাদেশ, সোমবার, ১৬ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ।

ঐক্যফ্রন্টের ইফতারে আওয়ামী লীগের ফারুক খান

চট্টগ্রাম মহানগরীতে সড়ক সংস্কারের দাবিতে সড়কের ওপর কচুগাছ রোপন ও জমে থাকা পানিতে মাছ ছেড়ে দিয়ে অভিনব প্রতিবাদ জানিয়েছেন স্থানীয়রা।

আজ রোববার সকালে নগরীর বাকলিয়া কল্পলোক আবাসিক এলাকার ওই সড়কে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। এসময় সড়কটির দ্রুত সংস্কারেরও দাবি জানান স্থানীয়রা।

জানা গেছে, নগরীর কল্পলোক আবাসিকের সড়কের এমন বেহাল দশা যে, একটু বৃষ্টি হলেই পানি জমে যায়। বড় বড় গর্ত সৃষ্টি হয়। এতে চলাচল ব্যাহত হয়। এমন বাস্তবতায় রাস্তা সংস্কারের দাবিতে আজ মানববন্ধন করে রাস্তায় চারা রোপন করে প্রতিবাদ আর ক্ষোভ জানায় আবাসিকের বাসিন্দারা। একই সাথে সড়কে জমে যাওয়া পানিতে মাছও ছাড়েন তারা। এতে অংশ নিয়ে সমস্যার কথা জানান সাধারণ মানুষ ও স্কুলের শিক্ষার্থীরা।

এলাকার বাসিন্দা স্কুল শিক্ষিকা রোজি আরা বলেন, ‘এখানে আশপাশে অন্তত পাঁচ-ছয়টা স্কুল আছে। শিক্ষার্থীদের যাতায়াতে সমস্যা হয়। আর ভারী যানবাহন যেন আবাসিক এলাকায় না প্রবেশ করে এটাই আমাদের দাবি।’

পরে বিক্ষোভ আর মিছিল করে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ব্যানার ফেস্টুন নিয়ে অবস্থান নেন এলাকাবাসী। এ সময় ঠিকাদারি প্রতিষ্ঠানের ট্রাক, কাভার্ড ভ্যান ও লরিসহ ভারি যানবাহন চলাচল বন্ধ করার দাবি জানান তারা। একই সাথে দ্রুত রাস্তা সংস্কারের দাবিও জানানো হয়।

বিক্ষোভকারীরা বলেন, ‘গত এক বছর ধরে কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠানের অতিরিক্ত পণ্য বোঝাই গাড়ি চলাচল করে রাস্তা নষ্ট করে ফেলেছে। রাস্তার সমস্যার কারণে এলাকায় কোনো ভাড়াটিয়া আসতে চায় না।’

২০১০ সালে ১ হাজার ৫০০-এর মতো প্লট মালিকদের সিডিএ বুঝিয়ে দেন। এরপরে থেকে প্রতিষ্ঠানটি আবাসিকের কোনো সড়ক সংস্কার করেনি। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠানের ভারী যানবাহন চলাচললের কারণে আবাসিকের রাস্তাগুলো মরণফাঁদে পরিণত হয়েছে।

আরো খবর

Leave a Reply