৭ মে ২০২৪ / ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:২৭/ মঙ্গলবার
মে ৭, ২০২৪ ৫:২৭ অপরাহ্ণ

কুড়িগ্রামে এলজিইডির নির্মাণাধীন সেতুর কাজে অনিয়ম ৮১ ফুটের স্থলে ৩০ ফুট পাইলিং, এলাকাবাসীর বাঁধা

     

 

সাইফুর রহমান শামীম,কুড়িগ্রাম
স্থানীয় সরকার প্রকেীশল অধিদপ্তর এলজিইডি কুড়িগ্রামের আওতায় জেলার ভুরুঙ্গামারী উপজেলার পাথরডুবিতে নির্মাণাধীন একটি সেতুর কাজে ব্যাপক অনয়িমের অভিযোগ পাওয়া গেছে। সেতুর কাজে ৮১ ফুট পাইলিংয়ের স্থলে ৩০ ফুট পাইলিং করার বিষয়টি টের পেয়ে এলাকাবাসী বিক্ষুদ্ধ হয়ে উঠেছে।
এলাকাবাসীর অভিযোগ রাতের আধারে চলছে সেতু নির্মাণে নি¤œমানের কাজ। ভোরে ব্রিজের কাজে অনিয়ম দেখতে পেয়ে শত-শত বিক্ষুদ্ধ এলাকাবাসী উপস্থিত হলে শ্রমিক ও এলজিইডির প্রকৌশলী কাজ বন্ধ করে দেয়। পরে উপজেলা চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে বিষয়টি এলজিইডির কুড়িগ্রাম নির্বাহী প্রকৌশলীকে জানান। নির্বাহী প্রকৌশলী ঘটনাস্থল পরিদর্শণ করে অভিযোগের সত্যতা পেয়ে ঠিকাদারের শাস্তি ও সেতুর কাজ পুনরায় করার ঘোষণা দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
জানাগেছে, ২০১৬-১৭ অর্থবছরের রংপুর ডিভিশন রুরাল ইনফেকশন ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ভুরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের থানাঘাট এলাকায় ফুলকুমর নদের উপর ৪৫ মিটার দৈর্ঘের একটি সেতুর কাজ চলছে। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয় দুই কোটি ১১ লাখ ১৪ হাজার ৬০টাকা। এরমধ্যে এক কোটি ৬৩ লাখ চার হাজার টাকা চুক্তির টেন্ডারে কুড়িগ্রামের উজ্জল কুমার দে নামের ঠিকাদারি প্রতিষ্ঠানটির নামে সেতুটির নির্মাণ কাজ করা হচ্ছে। বর্তমানে পাইলিং এর কাজ চলছে।
সেতু নির্মাণের মুল ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রকল্পটি ক্রয় করে সেতুটির নির্মাণ কাজ করছেন উপজেলা জাতীয়পার্টির নেতা ওয়াহেদুজ্জামান। এর এক পর্যায়ে বৃহস্পতিবার রাতে পাইলিং এর কাজ করা হলে নিম্নমানের কাজ জচ্ছে মর্মে অভিযোগ তোলে স্থানীয়রা। পরে ভোররাতে এসে তারা দেখতে পায় ৮১ ফুট পাইলিং হওয়ার কথা থাকলেও পাইলিং হয়েছে ৩০ ফুট। রাতের আঁধারে ৮১ ফিটের গর্তে ৩টি রডের খাঁচা ব্যবহার করার কথা থাকলেও সেখানে ৩০ফিট উচ্চতার একটি রডের খাচাঁ ফেলানো হয়েছে। খাচাঁতে সিমেন্ট ব্যবহার না করে শুধু বালু আর পাথর দিয়ে পাইলিংয়ের কাজ করেছে। সিমেন্ট দিয়ে ঢালাই করা হয় মাত্র উপরের অংশের ছয় ফিট।
বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা কাজে বাধা দেয়। পরে কাজ ফেলে পালিয়ে যায় শ্রমিক ও এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী মোবাইদুল ইসলাম। পরে বিষয়টি জানতে পেরে উপজেলা চেয়ারম্যান নুরন্নবী চৌধুরী খোকন সরেজমিনে গেলে স্থানীয়রা তাকে ঘিয়ে এসব অভিযোগ তোলেন। উপজেলা চেয়ারম্যান বিষয়টি এলজিইডির কুড়িগ্রাম নির্বাহী প্রকৌশলীকে বিষয়টি জানালে নির্বাহী প্রকৌশলী সরেজমিনে যান।
সেতুর পাইলিং কাজে নিয়োজিত শ্রমিক রহিমসাদু ব্রিজের পাইলিংয়ের কাজে নি¤œমানের কাজ করার কথা স্বীকার করে বলেন, আমাদেরকে যে ভাবে কাজ করার জন্য ঠিকাদার নির্দেশনা দিয়েছে সেভাবে আমরা কাজ করেছি। এরআগে আরো ১৭টি পাইলিংয়ের কাজ করা হয়েছে।
স্থানীয় মুক্তিযোদ্ধা শাহজাহান আলী জানান, এখানে সেতুর কাজের জন্য কোন সাইনবোর্ড নেই। ঠিকাদারের প্রতিনিধি ওয়াহেদুজ্জামান দলীয় প্রভাবে এলজিইডি’র অসাধু কর্মকর্তাদের সহযোগীতায় নি¤œমানের কাজ করছেন তার খেয়াল খুশি মত। তারা রাতে কাজ করেন। গত বৃহস্পতিবার ভোরে একটি পাইলিংয়ের কাজ মাত্র দশ মিনিটে শেষ করেন।
স্থানীয় বাসিন্দা, শাহীন আলম, শরিফ ও আজিজুল হক অভিযোগ করেন, ঠিকাদার আর এলজিইডি’র কর্মকর্তারা মিলে যে সেতু তৈরি করছে তা অল্পদিনেই ভেঙ্গে যাবে। আমরা এ অনিয়ম করা ঠিকাদার ও প্রকেীশলীর শাস্তির দাবী জানাচ্ছি।
এব্যাপারে প্রকল্পটির ঠিকাদার উজ্জল কুমার দে বলেন, আমার নামীয় অনেক কাজ কে কোথায় কিভাবে করছে আমি জানিনা। নিউজ করে কি হবে। বরং না করাটাই ভাল হবে।
এ বিষয়ে বর্তমান ঠিকাদার ওয়াহেদুজ্জামান বলেন, সেতুর কাজ ঠিকই চলছিল। কিছু স্থানীয় লোকজন সমস্যাটা তৈরী করেছে। এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান তিনি।
এ ঘটনার পর তথ্য জানতে উপজেলা এলজিইডি অফিসে গেলে তথ্য দিতে গরিমসি করা হয়। সেতুর দায়িত্বরত উপ-সহকারি প্রকৌশলী মোবাইদুল ইসলাম গা-ঢাকা দিয়েছেন। তার সাথে কথা যোগাযোগ করা সম্ভব হয়নি।
এলজিইডির ভুরুঙ্গামারী উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান বলেন, কাজ একটু কমবেশি হতে পারে। তাই বলে এত বেশি চুরি করলে তো সমস্যা। তাদের প্রভাব আছে সহকারী ইঞ্জিনিয়ারকে তুলে নিয়ে গিয়ে রাতের আধারে কাজ করেন। তবে উক্ত উপ-সহকারি প্রকৌশলী মোবাইদুল ইসলাম কে শোকজ ও দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ঠিকাদারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হবে কিনা আমি জানিনা।
এলজিইডির কুড়িগ্রাম নির্বাহী প্রকৌশলী রুহুল আমিন বলেন, সরেজমিন তদন্ত করে অভিযোগের সত্যতা মিলেছে। এতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদারের বিরুদ্ধে অফিসিয়ালি ব্যবস্থা নেয়া হবে।
ভুরুঙ্গামারী উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন বলেন, উন্নয়নকাজে ঠিকাদারদের এরকম করা উচিত নয়। তবে ব্রিজের কাজ যাতে বন্ধ না হয় আমরা সেটাই চাই।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply