২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৭:২৩/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৭:২৩ পূর্বাহ্ণ

বুধবার থেকে ফোনে কথা বলতে পারবে কারাবন্দিরা

     

আগামীকাল বুধবার থেকে দেশের বিভিন্ন কারাগারের বন্দিরা তাদের স্বজনদের সঙ্গে ফোনে কথা বলতে পারবেন। বুধবার সকাল ১১টায় টাঙ্গাইল জেলা কারাগারে বন্দিদের মোবাইল ফোন সেবার ‘স্বজন’ নামের পাইলট এই প্রকল্পের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কারা অধিদফতরের অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. ইকবাল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

কারাগারকে শুধু সাজা কার্যকরের স্থান হিসেবে নয়, সংশোধনাগারে পরিণত করার ক্ষেত্রে আরেক ধাপ অগ্রগতি ঘটতে যাচ্ছে। এবারই প্রথমবারের মতো বন্দিদের পরিবারের আরও কাছাকাছি থাকতে চালু করা হচ্ছে ‘মোবাইল ফোন সেবা।’ ফলে কারাগার থেকেই স্বজনদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন বন্দিরা। কাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী কারাবন্দিদের আত্মীয়-স্বজনদের সাথে মোবাইলে কথা বলার পাইলট প্রকল্প হিসেবে টাঙ্গাইল জেলা কারাগারে চালু হচ্ছে এই মোবাইল ফোন সেবা।

প্রকল্পটির নামকরণ করা হয়েছে ‘প্রিজন লিঙ্ক- স্মার্ট কমিউনিকেশন সিস্টেম ফর ইনমেটস অ্যান্ড রিলেটিভস’। তবে প্রকল্পটি ‘স্বজন’ নামেই পরিচিতি পাবে।

এই প্রকল্পের আওতায় প্রাথমিক পর্যায়ে টাঙ্গাইল জেলা কারাগারের বন্দিরা প্রতিমাসে দু’দিন স্বজনদের সঙ্গে মোবাইল ফোনে কথা বলার সুযোগ পাবেন। প্রকল্প সফল হলে পরবর্তীতে দেশের অন্যান্য কারাগারেও এই ব্যবস্থা চালু করা হবে।

এর আগে ২০১৬ সালের ১০ এপ্রিল কেরানীগঞ্জের নবনির্মিত কারাগারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে’ পরিবারের সঙ্গে কারাবন্দিদের ফোনে কথা বলার সুযোগ দেয়ার প্রতিশ্রুতি করেন। এরই অংশ হিসেবে বুধবার টাঙ্গাইল জেলা কারাগারে এই কার্যক্রম প্রথম শুরু হচ্ছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply