৪ মে ২০২৪ / ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১২:১২/ শনিবার
মে ৪, ২০২৪ ১২:১২ পূর্বাহ্ণ

নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে মানববন্ধন

     

সুস্থ জাতি গঠনে সকলের জন্য
নিরাপদ খাদ্য নিশ্চিতের বিকল্প নেই
দেশে প্রথম বারের মতো জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে বাংলাদেশ ফ্রোজেন এন্ড চিল্ড ফিশ ইমপোর্টার্স এসোসিয়েশন’র উদ্যোগে অদ্য ২ ফেব্রুয়ারি ২০১৮ চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন ও সচেতনতামূলক ক্যাম্পেইন মির্জা শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ফ্রোজেন ফিশ এক্সপোর্টাস এসোসিয়েশনের সিনিয়র সহ- সভাপতি মাহবুব রানা। সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উপস্থাপক শাহাবুদ্দীন মজুমদার, সংগঠনের সাধারণ সম্পাদক সৌমেন্দু বোস টুলু, জয়নাল আবেদীন, সাংবাদিক প্রশান্ত বড়–য়া, কাউন্সিল অব ভোক্তা অধিকার বাংলাদেশ ( সিআরবি)’র মহাসচিব কে.জি.এম সবুজ, ব্যবসায়ী এইচ. এম জাহিদ, মানবাধিকার কর্মী জাহিদ তানছির, সাংবাদিক সাইফুর রহমান, সম্মিলিত সামাজিক সংগঠন পরিষদের সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম শরীফ, সমাজকর্মী নোমান উল্লাহ বাহার, সাইমন সিকদার, প্রজন্ম বিজ্ঞান ভাবনার সভাপতি এম.এ ছিদ্দিক, জান্নাতুল ফেরদৌস লাকী, জুলেখা সিদ্দিকী জুলি, মিনহাজ আকতার প্রমুখ। বক্তব্যে মাহবুব রানা বলেন, সুস্থ সবল জাতি গঠনে সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতের বিকল্প নেই। জনস্বাস্থ্যের উন্নতি ও চিকিৎসা ব্যয় কমাতে নিরাপদ খাবার অন্যতম শর্ত। বর্তমানে নানাবিধ কারণে দূষিত বর্জ্য, যানবাহনের কালো ধোঁয়া, সমুদ্রে নৌযান কর্তৃক দূষণ প্রক্রিয়ায় স্বাস্থ্যহানিসহ সকল উৎপাদিত খাদ্য পণ্যে লেড, মার্কারী, কেডমিয়ামসহ ক্ষতিকর পদার্থের উপস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। বক্তারা আরও বলেন, নিরাপদ খাদ্য উৎপাদন আমদানি, প্রক্রিয়াকরণ, মজুদ, সরবরাহ, বিপণন ও বিক্রয় সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। দেশের প্রাথমিক শিক্ষা পর্যায় থেকেই নিরাপদ খাদ্য নিশ্চিত সচেতনতা প্রসার প্রয়োজন।
স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো খাদ্য নিরাপত্তা (ভড়ড়ফ ংবপঁৎরঃু) নিশ্চিত করা এবং উৎপাদন ঘাটতি মিটিয়ে খাদ্য নিরাপত্তা অর্জন করতে চেয়ে থাকতে হতো বৈদেশিক খাদ্য সাহায্য ও আমদানীর উপরে। জনসংখ্যা বাড়ার কারণে সমানতালে কমেছে চাষযোগ্য আবাদী জমি। সরকারী কৃষিবান্ধব নীতি, কৃষি উন্নয়নে নিয়োজিত গবেষক, সংস্থা ও সর্বোপরী বাংলাদেশের কৃষকদের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ খাদ্য নিরাপত্তার পথে অনেক দূর এগিয়েছে। বাংলাদেশকে তার সীমিত সম্পদ নিয়ে ১৬ কোটি বা তার চেয়ে বেশী মানবকে খাদ্য সরবরাহ করতে হয়, তাই খাদ্য নিরাপত্তায় বাংলাদেশকে বরাবরই প্রধানতম অগ্রাধিকার দেয়া উচিৎ।
খাদ্য আমদানী ও রফতানী ব্যবসার সাথে সম্পৃক্ত ব্যবসায়ী নেতৃবৃন্দ নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের লক্ষ্যে কাজ করার জন্য অঙ্গিকার ব্যক্ত করেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply