২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:০১/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৭:০১ অপরাহ্ণ

জাগরণ ও যুব সংঘের মহাষষ্ঠীতে আলোচনায় বক্তারা মা দূর্গা কেবল এক নারী নয়, তিনি অসুর বিনাশিনী ত্রিশক্তির আধার

     

শ্রী শ্রী কৈবল্য ধাম সংলগ্ন মালিপাড়া জাগরন ও যুব সংঘ আয়োজিত শারদীয় দুর্গোৎসবে সূচনায় মহা ষষ্ঠীর আলোচনা সভায় বক্তারা বলেন, মা দূর্গা কেবল এক নারী নয়, তিনি ত্রিশক্তির আধার, তিমির বিদারী ও অসুর বিনাশিনী। তিনি জগৎ জননী। মহিসাসুর কর্তৃক স্বর্গ অধিকৃত হয়ে দেবগণ নির্যাতিত, নিপীড়িত ও বিতাড়িত হয়ে প্রজাপতি ব্রহ্মা, মহাদেব এবং বিষ্ণু সমীপে উপস্থিত হলে, মহিষাসুরের অত্যাচার কাহিনি শুনে ক্রোধাম্বিত তিনজনের মহাতেজ হতে হিমালয়ের ঋষি কাত্যায়নের আশ্রমে এক নারীমূর্তি ধারণ করল, যাকে দেবী দূর্গা বলা হয়েছে। আশ্বিন মাসের শুক্লা দশমীতে দেবী মহিষাসুর বধ করেন। সৃষ্টির প্রথম যুগে পরমাত্মা কৃষ্ণ বৈকুণ্ঠের আদি-বৃন্দাবনের মহারাসমহলে প্রথম দুর্গাপূজা করেন। পৃথিবীতে মুনিঋষি, সিদ্ধপুরুষ, দেবতা ও মানুষেরা অশুভ শক্তির বিনাশ ঘটাতে দেবী মায়ের অর্চ্চণা করে আসছেন যুগে যুগে।
পঞ্চ প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে মহাষষ্ঠী উপলক্ষে আয়োজিত কর্মসূচীর উদ্বোধন করেন বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রনব চৌধুরী, প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারন সম্পাদক রতœাকর দাশ টুনু, বিশেষ অতিথি চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সহ অর্থ সম্পাদক প্রাবন্ধিক বিপ্লব সেন, সেতু বড়–য়া, শিমুল বড়–য়া, নারী নেত্রী দীপ্তি রানী দাশ, গোপাল কৃষ্ণ, তপন ঘোষ প্রমূখ।
শ্রী শ্রী কৈবল্যধাম বটতলী পূজা উদযাপন পরিষদের সভাপতি সুমন সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রদীপ ঘোষ, মিটু দাশ, খোকন মল্লিক ও নয়ন কান্তি সেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply