১৬ মে ২০২৪ / ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১২:৩৪/ বৃহস্পতিবার
মে ১৬, ২০২৪ ১২:৩৪ অপরাহ্ণ

ইসলাম আলোর পথ দেখায়- পীর পাউসার দরবার শরীফ

     

মুন্সিগঞ্জ জেলার সিরাজদি খান থানার উত্তর পাউসার গ্রামে পালিত হল বিশ্ব মহা পবিত্র ফাতেহা শরীফ। প্রথম বাঙ্গালী ফারসি মহাকবি ও প্রখ্যাত পীরানে তরিক্বাত, সৈয়দ ফতেহ আলী ওয়াইসি (রহ.)’র একনিষ্ট খলিফা, ভারতের তৎকালীন প্রসিদ্ধ বিদ্যাপীঠ- কলিকতা আলীয়া মাদ্রাসার সাবেক শিক্ষক ও ক্বদমীয়া তরিক্বার ইমাম, হজরতুল্লামা সৈয়দ আমজাদ আলী শাহে ক্বদমী (রহ.)’র প্রপৌত্র আলহাজ্ব সূফী সৈয়দ আ.ফ.ম. হাবিবুল্লাহ মাহফুজ আল হাসানী আল ক্বদমী (রহ.)’র ৭ম পবিত্র বেছালে হক উপলক্ষ্যে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নানান কর্মসূচির মধ্যদিয়ে অনুষ্ঠানটি ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়, তন্মধ্যে- পবিত্র কুরআন খতম, রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা, মিলাদ ও ক্বিয়াম, শিরনি ও ইফতার বিতরণ ছিলো অন্যতম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, গদিনশীন পীর- সৈয়দ মাওলানা আ হ ম মাহবুব উল্লাহ আল হাসানী আল ক্বদমী। সভাপতির বক্তব্যে তিনি বলেন, ইসলাম মানবজাতীকে অন্ধকার থেকে আলোর পথের দিশা দিয়ে থাকে। বর্তমান সময়ে মানুষ সঠিক দ্বীনধর্ম থেকে দূরে সরে যাচ্ছে; যার ফলে দিনদিন মানুষের চারিত্রিক ও নৈতিক পদস্খলন ঘটছে; এ থেকে উত্তরণের একমাত্র মুক্তির পথ হচ্ছে- কুরআন, সুন্নাহ, ইজমা, ক্বিয়াস অনুসারে জীবন-যাপন করা এবং ইলমে তাসাউফ অর্জন করা। তিনি আরো বলেন, পীর সৈয়দ আ.ফ.ম. হাবিবুল্লাহ মাহফুজ (রহ.) ছিলেন একজন সত্যিকারের হক্কানী আলেম ও পীরে তরিক্বত। তিনি সবসময় সুন্নতে নববীর অনুস্মরণে জীবনযাপন করতেন এবং বিদয়াত ও শিরক মুক্ত সমাজ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখতেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বরেণ্য ওলামায়ে কেরামসহ সর্বস্তরের জনসাধারণ- তন্মধ্যে, সুরেশ্বর দরবার শরীফের গদিনশীন পীর, আলহাজ্ব শাহ সূফী সৈয়দ নূরে আতা মোর্শেদ নওশাদ শাহ, জুরাইন মাজার শরীফ মসজিদের খতিব হাফেজ মুফতি মোহাম্মদ মাসউদ রিজভী ও বাংলাদেশ ন্যাপের মহাসচিব- গোলাম মুস্তফা ভুইয়া সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply