৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ২:১৮/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ২:১৮ পূর্বাহ্ণ

ইসলাম আলোর পথ দেখায়- পীর পাউসার দরবার শরীফ

     

মুন্সিগঞ্জ জেলার সিরাজদি খান থানার উত্তর পাউসার গ্রামে পালিত হল বিশ্ব মহা পবিত্র ফাতেহা শরীফ। প্রথম বাঙ্গালী ফারসি মহাকবি ও প্রখ্যাত পীরানে তরিক্বাত, সৈয়দ ফতেহ আলী ওয়াইসি (রহ.)’র একনিষ্ট খলিফা, ভারতের তৎকালীন প্রসিদ্ধ বিদ্যাপীঠ- কলিকতা আলীয়া মাদ্রাসার সাবেক শিক্ষক ও ক্বদমীয়া তরিক্বার ইমাম, হজরতুল্লামা সৈয়দ আমজাদ আলী শাহে ক্বদমী (রহ.)’র প্রপৌত্র আলহাজ্ব সূফী সৈয়দ আ.ফ.ম. হাবিবুল্লাহ মাহফুজ আল হাসানী আল ক্বদমী (রহ.)’র ৭ম পবিত্র বেছালে হক উপলক্ষ্যে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নানান কর্মসূচির মধ্যদিয়ে অনুষ্ঠানটি ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়, তন্মধ্যে- পবিত্র কুরআন খতম, রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা, মিলাদ ও ক্বিয়াম, শিরনি ও ইফতার বিতরণ ছিলো অন্যতম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, গদিনশীন পীর- সৈয়দ মাওলানা আ হ ম মাহবুব উল্লাহ আল হাসানী আল ক্বদমী। সভাপতির বক্তব্যে তিনি বলেন, ইসলাম মানবজাতীকে অন্ধকার থেকে আলোর পথের দিশা দিয়ে থাকে। বর্তমান সময়ে মানুষ সঠিক দ্বীনধর্ম থেকে দূরে সরে যাচ্ছে; যার ফলে দিনদিন মানুষের চারিত্রিক ও নৈতিক পদস্খলন ঘটছে; এ থেকে উত্তরণের একমাত্র মুক্তির পথ হচ্ছে- কুরআন, সুন্নাহ, ইজমা, ক্বিয়াস অনুসারে জীবন-যাপন করা এবং ইলমে তাসাউফ অর্জন করা। তিনি আরো বলেন, পীর সৈয়দ আ.ফ.ম. হাবিবুল্লাহ মাহফুজ (রহ.) ছিলেন একজন সত্যিকারের হক্কানী আলেম ও পীরে তরিক্বত। তিনি সবসময় সুন্নতে নববীর অনুস্মরণে জীবনযাপন করতেন এবং বিদয়াত ও শিরক মুক্ত সমাজ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখতেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বরেণ্য ওলামায়ে কেরামসহ সর্বস্তরের জনসাধারণ- তন্মধ্যে, সুরেশ্বর দরবার শরীফের গদিনশীন পীর, আলহাজ্ব শাহ সূফী সৈয়দ নূরে আতা মোর্শেদ নওশাদ শাহ, জুরাইন মাজার শরীফ মসজিদের খতিব হাফেজ মুফতি মোহাম্মদ মাসউদ রিজভী ও বাংলাদেশ ন্যাপের মহাসচিব- গোলাম মুস্তফা ভুইয়া সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ ।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply