২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:৩২/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ৪:৩২ পূর্বাহ্ণ

লন্ডনে ভারত, অষ্ট্রেলিয়া ও ফ্রান্সের মন্ত্রী পর্যায়ে ত্রিপক্ষীয় বৈঠক

     

ইন্দো-প্যাসিফিক’ অঞ্চলে সহযোগিতা বৃদ্ধি, কোভিড প্রকোপ মোকাবেলা এবং বৈশ্বিক শান্তি অক্ষুন্ন রাখতে গত ০৪ মে, মঙ্গলবার, এক সংক্ষিপ্ত ত্রিদেশীয় বৈঠকে মিলিত হয়েছেন ভারত, অস্ট্রেলিয়া এবং ফ্রান্স।

গত সোমবার লন্ডনে শুরু হওয়া বিশ্বের উন্নত দেশগুলোর জোট জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আমন্ত্রিত অতিথি হিসেবে ভারতের প্রতিনিধিত্ব করছেন এস জয়শঙ্কর। সেখানেই অজি পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন এবং ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। পরে এক টুইটবার্তায় উক্ত বৈঠকের কথা নিশ্চিত করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর নিজেই।

উল্লেখ্য, বহুপাক্ষিকতা, সমুদ্রসীমায় সুরক্ষা এবং জলবায়ু বিষয়ে আলোচনার জন্য গতবছর সেপ্টেম্বর মাসে দেশ তিনটির পররাষ্ট্র সচিব পর্যায়ে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছিলো।

প্রসঙ্গত, ২০১৯ সালে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভারত “ইন্দো-প্যাসিফিক ওশান ইনিশিয়েটিভ” প্রকল্প চালু করে। অস্ট্রেলিয়া এবং ফ্রান্স উভয়েই প্রকল্পটিতে ভারতের সঙ্গী। এর অংশ হিসেবে দেশ তিনটি যৌথভাবে বিভিন্ন সামরিক নৌ মহড়া, অনুশীলন কিংবা তথ্য বিনিময় করে থাকে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply