২৮ এপ্রিল ২০২৪ / ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১১:০৪/ রবিবার
এপ্রিল ২৮, ২০২৪ ১১:০৪ অপরাহ্ণ

কমিউনিটিভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রশিক্ষণ শুরু চলবে মার্চ ৯ পর্যন্ত

     

কারিতাস চট্টগ্রাম আঞ্চলিক মিলনায়তনে অস্ট্রেলিয়ান এইড এর অর্থায়নে ‘‘কমিউনিটিভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন  প্রশিক্ষণের আয়োজন করা হয়। কমিউনিটি তার সম্পদের ব্যবস্থাপনার মাধ্যমে নিজেদের সমস্যা চিহ্নিতকরণ ও তা কিভাবে সমাধান করবে সে বিষয়ে কারিতাসে কেন্দ্রীয়, অঞ্চল এবং মাঠ পর্যায়ের কর্মী-কর্মকর্তাদের দক্ষতার উন্নয়ন ঘটানোই হলো এ প্রশিক্ষণের উদ্দেশ্য।

আজ ৪ঠাই মার্চ শুরু হওয়া এ প্রশিক্ষণটি চলবে আগামী মার্চ ৯, ২০২০ খ্রিঃ তারিখ পর্যন্ত। ছয় দিনব্যাপী এ প্রশিক্ষণটি পরিচালনা করছেন কারিতাস অস্ট্রেলিয়া প্রতিনিধি মিসেস নিনেট। কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক মি. জেমস গোমেজ প্রশিক্ষণটির শুরুতে শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া প্রশিক্ষণে উদ্দেশ্য তুলে ধরেন কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক ফ্রান্সিস অতুল সরকার। তিনি বলেন, বাইরের কোন সম্পদ নয় বরং নিজেদের যা কিছু আছে তার উপর ভিত্তি করেই আমাদেরকে শুরু করতে হবে। শুভেচ্ছা বক্তব্যে আর্চবিশপ মজেস এম কস্তা, সিএসসি বলেন, সৃষ্টিকর্তা আমাদেরকে মেধা ও সম্ভাবনাময় উদ্ভাবনী শক্তি দিয়েছেন। আমাদের দায়িত্ব সেটাকে যথাযথভাবে ব্যবহার করে মানুষের সেবা করা। আর আমাদের দৈনন্দিন কাজের মাধ্যমে তার প্রতিফলন ঘটানোই হলো আমাদের দায়িত্ব। সহায়ক মিসেস নিনেট সমাজে বিদ্যমান সম্পদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে কিভাবে সমস্যা সমাধান করা যায় তার কৌশল বর্ণনা করেন।
উল্লেখ্য, কারিতাস বাংলাদেশে কারিতাস অষ্ট্রেলিয়ার আর্থিক সহায়তায় সুফল-২ নামে একটি প্রকল্প দীর্ঘ কয়েক বছর ধরে পরিচালনা করছে। প্রকল্পটি চট্টগ্রামের রাঙ্গুনীয়া ছাড়াও বাংলাদেশের আরো ছয়টি জেলায় বাস্তবায়িত হচ্ছে। মূলত দরিদ্র কৃষকদের উন্নত কৃষি চর্চার মাধ্যমে উৎপাদন বৃদ্ধি এবং দারিদ্র বিমোচনই হলো এ প্রকল্পের মূল উদ্দেশ্য। এই প্রশিক্ষণে কারিতাস নেপাল ও কারিতাস বাংলাদেশের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply