২৯ এপ্রিল ২০২৪ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:১৪/ সোমবার
এপ্রিল ২৯, ২০২৪ ৭:১৪ অপরাহ্ণ

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

     

মুহাম্মদ আতিকুর রহমান 
বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ৩ ফেব্রুয়ারি শুক্রবার যুব কিশোর সমাবেশ ও বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়েছে। দেশে প্রথমবারের মতো এ দিবসটি পালিত হলো। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে এসব নানা কর্মসূচি পালিত হয়েছে।

বিশ্ব প্রাণী দিবস উপলক্ষে সাবেক উপ-প্রধান বন সংরক্ষক ডঃ তপন কুমার দের সভাপতিত্বে সাফারি পার্কের অডিটরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসিএফ) মোঃ শাহাবুদ্দিন।

আনিসুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মুকিত মজুমদার বাবু, পাখিবিদ ইনাম আল হক, ইসতিয়াক সোবহান, নূর-ই পারভীন খানম, এমএ গফুর ফকির, কবির হোসেন প্রমুখ।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে প্রকৃতি ও প্রাণী সম্পর্কে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত এবং বিভিন্ন প্রজাতির জীবজন্তুর ওপর তৈরি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষে ঢাকা কলেজ, বাঘের বাজার উচ্চ বিদ্যালয় ও বিএম কিন্ডারগার্টেনের (কেজি স্কুল) ৬ শতাধিক শিক্ষার্থীকে পার্কে আমন্ত্রণ জানানো হয়। এদিন পার্কে প্রবেশ ও দর্শণ ফি মওকুফ করে আমন্ত্রিত শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

অনুষ্ঠানে দাঁড়িয়ে হাত উঁচু করে শিক্ষার্থীরা বন্যপ্রাণী সংরক্ষণ, প্রাণীর সুরক্ষা ও বন্যপ্রাণী আইন মেনে চলার শপথ গ্রহণ করে। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় কৃতী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply