২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:১৪/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ৫:১৪ অপরাহ্ণ

কৃষ্ণচূড়ায় সেজেছে সীতাকুণ্ডের প্রকৃতি

     

মোঃ নাছির উদ্দিন

প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ সীতাকুণ্ডকে আলাদা ভাবে দৃষ্টিনন্দন করে তোলেছে কৃষ্ণচূড়া। যেন লাল রঙে কৃষ্ণচূড়ার পসরা সাজিয়ে বসে আছে প্রকৃতি। গ্রীম্মের সেই নিস্প্রাণ রুক্ষতা ছাপিয়ে প্রকৃতিতে নিজেকে মেলে ধরেছে আপন মহিমায়। ফুলের সৌন্দর্য এঁকে দেয় শিল্পীর নরম তুলি। গ্রীম্মের তীব্র গরম আর অবিরাম উষ্ণতায় যখন সমগ্র দেশ স্থবির ঠিক তখনই জেগে উঠেছে কৃষ্ণচূড়ার রক্তিমতা। প্রতি বছর মে-জুন মাসে এমন রূপের দেখা মেলে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক ডিভাইঢারসহ সমগ্র উপজেলায়। এ যেন লাল গালিচায় সাদর আমন্ত্রণ জানানো হচ্ছে ভ্রমণপিপাসু অতিথিদের। গ্রীস্মের তীব্র গরমের ক্লান্তি দুর করতে ফুলের সৌন্দর্যে বিমুগ্ধ নয়নে কৃষ্ণচূড়ায় ঠাঁই নেয় পথচারীরা। পৌরসভা সংলগ্ন দিঘীর উত্তর-পূর্ব কোণে ফুলে ফুলে রঙিন বিশাল কৃষ্ণচূড়া বৃক্ষটি পথচারীদের বিনোদনের বাড়তি আকর্ষণ হিসেবে দেখা দিয়েছে।

সীতাকুণ্ড ইকোর্পাক, চন্দ্রনাথ পাহাড় এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ডিভাইডার সহ উপজেলার সর্বত্র কম-বেশী বাহারী কৃষ্ণচূড়ার দেখা মেলে। স্নিগ্ধ সকাল, তপ্ত দুপুর কিংবা গৌধূলী বেলায় কৃষ্ণচূড়ার সৌন্দর্য অবলোকন করে পথচারীরা। স্কুল-কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানগুলো তাদের প্রাঙ্গন সাজিয়ে নিয়েছে কৃষ্ণচূড়ায়। উপজেলায় কি পরিমান কৃষ্ণচূড়া বৃক্ষ রয়েছে তার সঠিক কোন তথ্য, উপাত্ত না থাকলেও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, অতীতে গ্রাম-গঞ্জে হাজার হাজার কৃষ্ণচূড়া বৃক্ষ থাকলেও সময় গড়ার সঙ্গে সঙ্গে তা এখন শতাধিক সংখ্যায় পরিণত হয়েছে।

বাড়বকুণ্ডের নতুন পাড়াস্থ বৃক্ষপ্রেমী কাজী মোঃ হানিফ জানান অবসরে ঘুরাফেরা শেষে মনের ক্লান্তি দুর করতে কৃষ্ণচূড়া গাছের নিচে আশ্রয় নিই। বাচ্চারা লালে-লাল ফুলগুলো নিয়ে খেলা করে মনের আনন্দে মেতে উঠে, যা সত্যি উপভোগ্য। তিনি আরও বলেন দুঃখ হলেও সত্য যে, প্রকৃতির সৌন্দর্যমণ্ডিত এ গাছগুলো অবাধে কাটা হলেও বৃক্ষরোপনের তালিকায় তেমন একটা স্থান পাচ্ছে না। গ্রাম-গঞ্জ ও পৌর এলাকার সৌন্দর্য বৃদ্ধিকল্পে কৃষ্ণচূড়া গাছগুলো সংরক্ষণ ও বনায়নে রয়েছে বিশেষ গুরুত্ব। পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর দিদারুল আলম এ্যাপোলো জানান, কৃষ্ণচূড়া একসময় পৌর এলাকাকে রাঙিয়ে তোলতো। ঝড়ে পড়া ফুলগুলো পাকা সড়কে এমন ভাবে পড়ে থাকতো যেন কেউ পৌরবাসীকে লাল গালিচা সংবর্ধনা দিচ্ছে। কিন্ত অত্যান্ত দুঃখের বিষয় কৃষ্ণচূড়ার সেই ঐতিহ্য ও জৌলুস আর নেই। গৃহায়ন-নগরায়নে দিন দিন হারিয়ে যাচ্ছে বনায়নের উপযোগী ভূমি। তাতেই বৃক্ষরোপনের তালিকা হতে প্রতিনিয়ত হারিয়ে যাচ্ছে কৃষ্ণচূড়ার মতো সৌন্দর্যবন্ধক ঐতিহ্যবাহী বৃক্ষগুলো। উপজেলার টেরিয়াইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন চক্রবর্তী জানান, কৃষ্ণচূড়ার রূপ-রসের সৌন্দর্য শুধু প্রকৃতিপ্রেমীদের কাছে নয় বরং পরিবেশ সচেতন ব্যক্তিদেরও করছে বিমোহিত। আর কৃষ্ণচূড়ার রঙিন ফুলে সৃষ্টি করেছে বৈচিত্র্যময় পরিবেশ। ছোট বেলা থেকেই বৃক্ষের প্রতি রয়েছে আমার বিশেষ দূর্বলতা। বাড়ীর সামনে বিশাল কৃষ্ণচূড়া বৃক্ষটি ছোট বেলা থেকেই আমাকে আনন্দ দিয়ে আসছে। সম্প্রতি বসতঘর সম্প্রসারণের উদ্দেশ্যে কর্তন হওয়ায় হারিয়ে ফেলি বহু বছরের দৃষ্টিনন্দন বৃক্ষটি। তিনি নান্দনিক বৃক্ষগুলো সংরক্ষণ ও বনায়নে বিশেষ ভাবে গুরুত্বারোপ করেন।

 

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply