২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:৫৪/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১০:৫৪ পূর্বাহ্ণ

জিনিয়াস পুরস্কার উৎসবে ভূমি প্রতিমন্ত্রী জাবেদ আজকের মেধাবীরাই দেবে দেশের নেতৃত্ব

     

আজকের মেধাবীরা আগামী দিনের সম্পদ মন্তব্য করে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বলেছেন, আজকে যারা ভালো রেজাল্ট করছে মেধার পরিচয় দিচ্ছে তারা একদিন দেশকে নেতৃত্ব দিবে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হবে। দেশের উন্নয়নে তারা মেধা ও মননশীলতার পরিচয় দিয়ে বিশ্বের দরবারে বাংলাদেশকে মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে যাবে। গত রোববার (১ মে) বিকাল ৪টায় আনোয়ারা কলেজ রোডস্থ মা- কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত জিনিয়াস বাংলাদেশ মেধাবৃত্তি পুরস্কার বিতরণ ও শিশু উৎসবে এসব কথা বলেন তিনি।
শিশুদের মেধা বিকাশে জিনিয়াস মেধাবৃত্তি পরীক্ষা সহায়ক ভূমিকা পালন করছে উল্লেখ করে প্রতি মন্ত্রী সাইফুজ্জামান জাবেদ বলেন, বাংলাদেশকে ক্ষুদা ও দারিদ্র্য্যমুক্ত, কল্যাণধর্মী রাষ্ট্রে উন্নীত করতে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। নীতির প্রশ্নে অটুট থেকে আত্মকেন্দ্রিকতা পরিহার করে আলোকিত মানুষ হয়ে আলোকিত সমাজ ও দেশ গড়তে ভূমিকা পালন করতে হবে।
সুস্থ এবং সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মেধা বিকাশ ঘটনানো সম্ভব উল্লেখ করে মন্ত্রী বলেন, এক্ষেত্রে জিনিয়াস মেধাবৃত্তি পরীক্ষা শিশুদের জন্য সময়োপযোগী এবং শিক্ষাবান্ধব একটি উদ্যোগ। আমি জিনিয়াসের এই উদ্যোগকে আরো এগিয়ে নিতে সার্বত্মক সহযোগিতা করে যাব। আমি চাই জিনিয়াস শিশুদের মেধা বিকাশে যে ব্রত গ্রহণ করেছে তা সারা চট্টগ্রামব্যাপী বিস্তৃত লাভ করুক। আমার বিশ্বাস জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন সে লক্ষ্য অর্জন করতে সক্ষম হবে।
উৎসবের শুরুতে জিনিয়াসের প্রতিষ্ঠাতা ও পরিচালক সরোজ আহমেদ স্বাগত বক্তব্যে জিনিয়াসের আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন। তিনি শিক্ষার মতো গুরুত্বপূর্ণ এ উদ্যোগে আরও বেগবান করার লক্ষ্যে সবার সহযোগিতা কামনা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, শিশুরা দেশের ভবিষ্যত। এদেরকে নানা উৎসাহমূলক প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে নিতে হবে। শুরু থেকে শিশুদের সঠিকভাবে গড়ে তোলা সম্ভব না হলে মেধা ও মননে পিছিয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা গৌতম বাড়ৈ বলেন, আগামী দিনের ভবিষ্যত প্রজন্মকে সঠিকভাবে বেড়ে উঠার পরিবেশ নিশ্চিত করা রাষ্ট্র, সমাজ এবং সর্বোপরি সকল নাগরিকের দায়িত্ব এবং কর্তব্য। জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন চট্টগ্রামের শিক্ষা উন্নয়নে যে ভূমিকা পালন করছে সত্যি তা দেশ ও সমাজের জন্য মঙ্গলজনক কাজ। তাদের এ কাজে সবার সহযোগিতার হাত প্রসারিত করা উচিত।
জিনিয়াস চেয়ারম্যান ডা. সন্তোষ কুমার দে’র সভাপতিত্বে মিয়া এ করিম ও সুশান্ত শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণ ও শিশু উৎসব বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর ও জিনিয়াস উৎসবের চেয়ারম্যান জহর লাল হাজারী, ইতিহাস গবেষক ও লেখক জামাল উদ্দিন, দক্ষিণ বন্দর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী চৌধুরী, সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি আনোয়ারা শাখার সভাপতি কেএম এরশাদ হোসাইস প্রমুখ।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আনোয়ারা সদর ইউনিয়ন চেয়ারম্যান অসীম কুমার দেব, আনোয়ারা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি উৎপল সেন, সাধারণ সম্পাদক মো. জাহেদ, ভিপি জাফর আহমেদ, সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি আনোয়ারা শাখার সহ-সভাপতি রূপন কান্তি শীল, জিনিয়াস উপদেষ্টা বিশ্বজিৎ ধর, প্রধান শিক্ষক আহমদ মিয়া, আব্দুল খালেক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফোরকান সিকদার, আনোয়ারা প্রেসক্লাব অর্থ সম্পাদক খালেদ মনসুর, জিনিয়াস যুগ্ম সম্পাদক রিদওয়ানুল হক, শাওলিন কুংফু একাডেমীর পরিচালক মহসীন পারভেজ, শিক্ষক সাইমুর রশীদ, মোহাম্মদ আলমগীর, সাংবাদিক সাঈফী আনোয়ার, রাজীব শর্ম্মা, শিক্ষক কামরুল হাসান প্রমুখ।
সবশেষে অতিথিরা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ ৪৪২ জন কৃতি শিক্ষার্থীদের হাতে সনদ, ক্রেস্ট, নগদ অর্থ ও পুরস্কার সামগ্রী তুলে দেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply