উত্তর কোরিয়ার আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা

  প্রিন্ট
(সর্বশেষ আপডেট: এপ্রিল ২৯, ২০১৭)

দক্ষিণ কোরিয়া আর আমেরিকান কর্মকর্তারা জানিয়েছেন, নিক্ষেপের কয়েক সেকেন্ড পরেই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে।
উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির বিষয়ে বিশ্ব সঠিক পদক্ষেপ নিতে না পারলে তার গুরুতর ফলাফলের বিষয়ে মাত্রই জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।
এর কয়েক ঘণ্টার মধ্যে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। দক্ষিণ পিয়ংইয়ংয়ের একটি এলাকা থেকে স্থানীয় সময়ে ভোরের দিকে পরীক্ষাটি চালানো হয়। এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র বা এর ক্ষমতা কতটুকু, তা জানা যায়নি।
মার্কিন আর উত্তর কোরিয়ান কর্মকর্তারা বলছেন, ওই পরীক্ষা ব্যর্থ হয়েছে, কারণ নিক্ষেপের পরপরই ক্ষেপণাস্ত্রটি ধ্বংস হয়ে যায়।
এ সপ্তাহেই এ রকম আরেকটি পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা স্থাপন করেছে যুক্তরাষ্ট্র।
নতুন এই পরীক্ষায় ওই অঞ্চলে চলমান উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
সামরিক পথেই সমস্যার সমাধানের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীন ও রাশিয়ার তাতে আপত্তি রয়েছে। এই সংকটের সমাধানে আবার আলোচনার শুরুর আহবান জানিয়েছে চীন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেন, ‘ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়া চীনের ইচ্ছা এবং চীনা প্রেসিডেন্টকে অসম্মান করেছে। যদিও ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে, তবু এটা খুব খারাপ।’

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password