ধেয়ে আসছে ‘গাজা’ সাগরে সতর্ক সংকেত

  প্রিন্ট
(Last Updated On: নভেম্বর ১১, ২০১৮)
তিতলির পর এ বার ধেয়ে আসছে গাজা। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে সৃষ্ট এই ঘূর্ণিঝড় আগামী ২৪ ঘণ্টায় প্রবল আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছে ভারতের আবহাওয়া অফিস। সতর্ক করা হয়েছে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও পুন্ড্রচেরির জেলেদের।
রবিবার আবহাওয়া অফিসের সতর্কবার্তা জারি করে বলা হয়েছে, ‘দক্ষিণ-পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া গভীর নিম্নচাপ গত ৬ ঘণ্টায় শক্তি বাড়িয়ে ঘণ্টায় ১২ কিমি গতিবেগে পশ্চিম-উত্তরপশ্চিম প্রান্তে সরছে এবং এটি ঘূর্ণিঝড় গাজায় পরিণত হচ্ছে।’
সোমবারের মধ্যে এই সাইক্লোন প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আগামী ৩৬ ঘণ্টায় পশ্চিম-উত্তরপশ্চিম প্রান্তে ও আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম-দক্ষিণপশ্চিমে উত্তর তামিলনাড়ু ও দক্ষণ অন্ধ্রপ্রদেশের উপর দিয়ে বয়ে যাবে বলে সতর্ক করেছে হাওয়া অফিস।
আবহাওয়ার এই পূর্বাভাস পেয়ে অন্ধ্রপ্রদেশ সরকার আগামী ২৪ ঘণ্টায় জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করেছে। গাজার প্রভাবে দক্ষিণের রাজ্যগুলির আবহাওয়া খারাপ থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
শনিবার বঙ্গোপসাগরে তৈরি হয় গভীর নিম্নচাপ। তা ক্রমশ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আবাহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, তামিলনাড়ু, পুন্ড্রচেরি ও অন্ধ্রপ্রদেশের কিছু অংশে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।টাইমস অব ইন্ডিয়া ও আবহাওয়া অফিস

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password