২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:২৭/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১০:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম লালদীঘি জব্বারের বলি খেলায় দিদার চ্যাপিয়ন

     

১৮মিনিট একটানা লড়াই করে গতবারের চ্যাম্পিয়ন শামসু বলীকে হারিয়ে দিদার বলী  চ্যাম্পিয়ন হন।  দুইজনেই কক্সবাজার জেলার অধিবাসী। লালদীঘির মাঠে জব্বারের বলী খেলায় অনুষ্ঠিত কুস্তি প্রতিযোগিতা হাজার হাজার মানুষ এই জেতার লড়ই উপভোগ করেন।আজ বিকাল ৪টায় এই বলীর লড়াই শূরু হয়। অনুষ্ঠানে চট্টগ্রামের আ জ ম নাসির উদ্দিন প্রধান অতিথি ছিলেন।

লালদিঘী মাঠের চারপাশ ঘিরে প্রায় দুই বর্গকিলোমিটার এলাকাজুড়ে বসেছে এবারের মেলা। বিভিন্ন জেলার মানুষ স্থানীয়ভাবে উৎপাদিত ‘স্বকীয়’ পণ্য নিয়ে এসেছেন।

কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়া থেকে একতারা, ডুগডুগি ও প্রেমকুড়িসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে মেলায় এসেছে।ছোটদের খেলনা থেকে শুরু করে প্রয়োজনীয় গৃহস্থালি পণ্যের পসরা নিয়ে মেলায় এসেছেন ব্যবসায়ীরা।  মেলায় আসা ক্রেতা-দর্শনার্থীর মধ্যে নারীর সংখ্যাই ছিল বেশি।

জব্বারের বলি খেলার ইতিহাস বহু প্রাচীন। ১৩১৬ বঙ্গাব্দের ১২ বৈশাখ চট্টগ্রামের বদরপতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এক কুস্তি প্রতিযোগিতার আয়োজন করেন।

বাঙালি সংস্কৃতির বিকাশ আর বাঙালি যুবকদের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তোলা এবং শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে তাদের মনোবল বাড়ানোর উদ্দেশ্যে আবদুল জব্বার এ বলিখেলার প্রবর্তন করেন।

তার মৃত্যুর পরে এ খেলা পরিচিতি পায় জব্বারের বলি খেলা নামে। সেই থেকে প্রতি বছর একই তারিখে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী এ বলি খেলা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply