২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৮:৫১/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৮:৫১ অপরাহ্ণ

ভোট গ্রহণ চলছে ১৫৬ ইউনিয়ন পরিষদে

     

দেশের ১৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ  শুরু হয়েছে। আজ রবিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত।
কমিশন সচিবালয়ের উপসচিব ফরহাদ আহম্মেদ খান বলেন, কমিশন ১৭৪টি ইউপিতে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়ে তফসিল ঘোষণা করেছিল। আদালতের নির্দেশে প্রায় দেড় ডজন ইউপিতে নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলে ১৫৬টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হচ্ছে।
নতুন কমিশনের অধীনে এটি প্রথম ইউপি নির্বাচন। নির্বাচনী এলাকায় বিজিবিসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।
ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে ১৭৬টি মোবাইল টিম, ৯০ প্লাটুন বিজিবি, ৯০ প্লাটুন র‌্যাব এবং উপকূলীয় এলাকার ইউপিতে ৮ প্লাটুন কোস্টগার্ড রাখা হয়েছে।
প্রতিটি ইউপিতে পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের দুটি মোবাইল টিম, বিজিবি এক প্লাটুন, র‌্যাব এক প্লাটুন এবং উপকূলীয় এলাকার ইউপিতে কোস্টগার্ড এক প্লাটুন রাখা হয়েছে। ভোটের দিন ও পরের দিন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচনী এলাকায় অবস্থান করবেন।
বরগুনা : কড়া নিরাপত্তা ও শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে জেলার তালতলী উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৮টায় একযোগে উপজেলার ৪৫টি কেন্দ্রে এ ভোটগ্রহণ শুরু হয়।
ইউপি নির্বাচনকে অবাধ নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে প্রতিটি কেন্দ্রে মোতায়েন করা হয়েছে ৫ জন পুলিশের পাশাপাশি ১৭ জন আনসার সদস্য। এ ছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এড়াতে টহল দিচ্ছে বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব ও কোস্টগার্ড সদস্য। মাঠে রয়েছে ৫ প্লাটুন বিজিবি।
প্রতিটি ইউনিয়নে কাজ করছে দুটি করে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া আরো দুটি ভ্রাম্যমাণ আদালত কাজ করছে ৫টি ইউনিয়নে।
মাদারীপুর : সীমানা জটিলতা, একটি ইউনিয়ন থেকে দুটি ইউনিয়নে রূপান্তরসহ নানা কারণে বাদ পড়ে যাওয়া মাদারীপুরের দুই উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু হয়েছে। রাজৈর উপজেলায় ৪টি ও কালকিনি উপজেলায় দুটি ইউনিয়নে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
রাজৈর উপজেলার ৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ১৮ জন ও সদস্য পদে ১৩২ জন প্রার্থী এবং কালকিনি উপজেলার দুটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন ও সদস্যপদে ৬৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এ নির্বাচনে কালকিনিতে ১৭ হাজার ৮৫০ জন এবং রাজৈরে ৫৭ হাজার ৭৫১ ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন।
সুনামগঞ্জ : জামালগঞ্জ সদর ও জামালগঞ্জ উত্তর ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। জামালগঞ্জ সদরে নয়টি ও জামালগঞ্জ উত্তর ইউনিয়নে ১১টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।
জামালগঞ্জ সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে ১২ জন, সাধারণ সদস্যপদে ৫২ জন ও সংরক্ষিত সদস্যপদে ১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। জামালগঞ্জ উত্তর ইউনিয়নে লড়ছেন চেয়ারম্যান পদে ৬ জন, সাধারণ সদস্যপদে ৪৩ জন ও সংরক্ষিত সদস্যপদে ১৭ জন।
জামালগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ইউসুফুর রহমান জানান, প্রতিটি কেন্দ্রে একজন এসআইর নেতৃত্বে ৭ জন অস্ত্রধারী পুলিশ ও ১০ জন আনসারসহ আনসারের পিসি ও এপিসি মোতায়েন রয়েছে। পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাবের দুটি স্ট্রাইকিং ফোর্স এবং পুলিশের আটটি মোবাইল টিম মোতায়েন করা হয়েছে। দুই ইউনিয়নে ৪ জন নির্বাহী হাকিম ও একজন বিচারিক হাকিম রয়েছেন।
জয়পুরহাট : উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে সকাল ৮টায় জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার তুলশীগঙ্গা ও বড়তারা ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল থেকে প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
দুটি ইউনিয়নের মোট ১৮টি কেন্দ্রে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। প্রত্যক্ষ ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে প্রায় সাড়ে ২৪ হাজার ভোটার তাদের পছন্দ অনুযায়ী প্রতিনিধি নির্বাচিত করবেন।
এ নির্বাচনে চেয়ারম্যান পদে ৮ জন, সাধারণ সদস্যপদে ৫১ জন এবং সংরক্ষিত সদস্য (মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১ প্রার্থী।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply