২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:৫৫/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১০:৫৫ পূর্বাহ্ণ

এটা কেমন পরিকল্পনা ৫ তলা ভবন ঝুঁকিতে!

     

চট্টগ্রাম নগরীর পোর্ট কানেকটিং রোডে চট্টগ্রাম সিটি কপোরেশনের নালা সম্প্রসারণ করতে গিয়ে বেশ কয়েকটি স্থাপনা ঝুঁকিতে পড়েছে। নালাগুলোর জন্য অতিরিক্ত মাটি খননের ফলে বড়পুল মোড়ের একটি ৫তলা ভবনে ফাটল দেখা দিয়েছে। ওই এলাকার বেশ কয়েকটি দোকানপাট এবং বৈদ্যুতিক খুটি হেলে পড়ার উপক্রম হয়েছে। এতে বড় ধরণের দূর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী।
জানা গেছে, জায়কার অর্থায়নে চট্টগ্রাম সিটি কপোরেশন পোর্ট কানেকটিং রোড়ে নালা সম্প্রসারণের কাজ করছে। অভিযোগ উঠেছে, রাস্তার পাশে অবস্থিত ব্যক্তি মালিকানাধীন জায়গা কোন রকম অধিগ্রহণ না করে প্রকল্প বাস্তবায়কারী সংস্থা নালা সম্প্রসারণের কাজ করছে। তারা বিভিন্ন ভবন ঘেঁেষ নালা নির্মাণ এবং নালার জন্য মাটি খননের কারণে পাশ্ববর্তী স্থাপনাগুলো অস্থিত্ব হুমকির মুখে পড়েছে। অনেক ভবনের দেয়াল এবং ভবনে ফাটল ধরেছে। হেলে পড়ছে নানা লাগোয়া স্থাপনাগুলো।
সরেজমিনে ঘুরে দেখা যায়, পোর্ট কানেকটিং রোডের বড়পুল অংশে সড়কের পূর্ব পাশে ৬ফুট নালার জন্য মাটি খনন করার কথা থাকলেও প্রায় ১৪ফুট প্রস্থ মাটি খনন করা হয়েছে। ভবন ঘেঁেষ মাটি খননের ফলে আলম প্লাজা নামের ৫তলা ভবনে ফাটল দেখা দিয়েছে। ওই ভবনের মালিক ও বসবাসরতরা আতঙ্কের মধ্যে দিনতিপাত করছে। একই অবস্থা পাশ্ববর্তী কয়েকটি ভবনসহ বেশ কিছু দোকান পাটের। খনন করা বড় আকারের নালাটিতে পানি জমে গিয়ে পাশ্ববর্তী ম্থাপনাগুলোর নিচের মাটি সরে যাচ্ছে।
ঝুঁকিতে পড়া আলম প্লাজার মালিক নুরুল আক্তার জানান, চট্টগ্রামে অপরিকল্পিত উন্নয়ন এবং জাইকার প্রকল্প গুলোর কাজের ক্ষেত্রে জনগনের স্বার্থ বিরোধ কাজে লিপ্ত রয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। ঝুঁকিতে পড়া ভবনের বিষয়ে তাদেরকে বলার পরও তারা তা ভরাট না করায় রাতের বৃষ্টির পানিতে ভবনের নিচের মাটি সরে গেছে ফলে যে কোন সময় ভবনটি হেলে পড়তে পারে। ভবনের নিচে বিভিন্ন অংশে ফাটল ধরেছে বলে তিনি জানান। তিনি আরো জানান, ভবনের সামনের একটি বৈদ্যুতিক খুঁটি হেলে পড়েছে। স্থানীয়রা অভিযোগ দিলে তা বাঁশের টেশ দিয়ে কোন রকমে দাঁড় করিয়ে রেখেছে। তিনি ভবনে প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেন।
স্থানীয়রা জানান, জাইকার অর্থায়নের এ উন্নয়ন প্রকল্পের কাজ হলেও নি¤œমানের সারঞ্জাম ব্যবহার এবং জনস্বার্থ বিবেচনা না করে কাজ চালানোর ফলে প্রতিনিয়ত সমস্যা সৃষ্টি হচ্ছে। এসব সমস্যা কর্তৃপক্ষকে বলার পরও তারা আমলে নিচ্ছে না।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply