বাংলাদেশ, সোমবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ।

আজ বসন্ত ঋতুরাজের আনুষ্ঠানিক অভিষেক

এসেছে হৃদয় জাগানো ফাগুন। ফাগুনের মোহনায় আজ আগুন রঙে বসন্ত। ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত।
বসন্ত যে আসবেন, আসছেন- তার আভাস বেশ কিছুদিন হলো প্রকৃতি জানান দিয়ে যাচ্ছে। মাঘের শেষ বেলায় এসে তাই শীতল হাওয়ার পাশাপাশি খানিকটা বাসন্তি উষ্ণতাও টের পাওয়া যাচ্ছে। শীতল হাওয়ার সঙ্গে উষ্ণতার পরশ তাই যেন কানে চুপিচুপি এসে বলে যায়- দখিন দুয়ার খোলো, আমি আসছি।
ষড়ঋতুর বাংলায় মহাসাড়ম্বরে ঋতুরাজের আনুষ্ঠানিক অভিষেক ঘটছে আজ। কারণ বাংলা দিনপঞ্জির পাতায় আজ পয়লা ফাল্গুন।
বসন্তের মাতাল হাওয়ায় আজ হৃদয়দল তো অবশ্যই খুলেছে। আগামীকাল বিশ্ব ভালোবাসা দিবসে নিশ্চয় আরও খোলতাই হবে সেই হৃদয়। তবে এর আগে বসন্তের এই মাতাল সমীরণ উৎসবের বার্তা ছড়িয়ে দিয়েছে চারদিকে। এ উপলক্ষে প্রকৃতি এখন যেমন সাজসাজ রব, তেমনি জনমনেও আজ বসন্তের অনুপম আভা।
বাঙালির ইতিহাস আবেগের। এ আবেগ যেমন মানুষে মানুষে ভালোবাসার, তেমনি মানুষের সঙ্গে প্রকৃতিরও বটে। দিন-ক্ষণ গুণে গুণে বসন্ত বরণের অপেক্ষায় থাকে বাঙালি। কালের পরিক্রমায় বসন্ত বরণ আজ বাঙালি সংস্কৃতির অন্যতম উৎসব। আবাল-বৃদ্ধা, তরুণ-তরুণী বসন্ত উম্মাদায় আজকে মেতে উঠবে।
শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলবে ধুম আয়োজন। শীত চলে যায় রিক্ত হস্তে, আর বসন্ত আসে ফুলের ডালা সাজিয়ে। বাসন্তী ফুলের পরশ আর সৌরভে কেটে যাবে শীতের জরাজীর্ণতা।
বসন্তকে সামনে রেখে গ্রাম বাংলায় মেলা, সার্কাসসহ বাঙালির নানা আয়োজনের সমারোহ থাকবে। ভালোবাসার মানুষেরা মন রাঙাবে বাসন্তী রঙেই। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসবও।
তরুণীরা বাসন্তী রঙের শাড়ি পরে প্রকৃতির কোলে নিজেকে সপে দিতে চাইবে। আর বসন্তের উদাস হাওয়ায় তরুণেরা নি

জেকে প্রকাশ করবে প্রেমে প্রেমে। বসন্ত যেন মানবমন আর প্রকৃতির রূপ প্রকাশের লীলা-খেলা।
বসন্ত উৎসব বলি আর বরণই বলি, এটি মিশে আছে একেবারে আবহমান গ্রাম বাংলার মাটি-মানুষের সঙ্গে। তবে বসন্ত উৎসব আজ গ্রামীণ আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ নেই। শহুরে মানুষের কাছেও বসন্তের আবেদন ভিন্নমাত্রা যোগ করেছে। বিশেষ করে শহরের তরুণ-তরুণীরা বসন্ত বরণে দিনভর ব্যস্ত থাকে। ফুলে ফুলে ভরে যাবে তরুণীর চুলের খোপা। শহরের বিভিন্ন পয়েন্টে বসবে খাবারের মেলা।
এদিন দর্শনীয় স্থানগুলো মানুষের পদচারণায় যেন তিল ধরার ঠাঁই থাকে না। বসন্তের আগমনে নব উদ্যমে জেগে উঠুক বাঙালি, জেগে উঠুক বাঙালির প্রাণ।

এই বিভাগের আরো খবর

আরো খবর

Leave a Reply