৪ মে ২০২৪ / ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ২:৪৮/ শনিবার
মে ৪, ২০২৪ ২:৪৮ অপরাহ্ণ

ঈদের দিন সারাদেশে বৃষ্টি হতে পারে

     

আর মাত্র একদিন পরই পবিত্র ঈদুল আজহা। আপনজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এখনও গ্রামে ছুটছেন অনেকে। কিন্তু এই আনন্দ-আবহের মধ্যে কিছুটা দুশ্চিন্তার আভাস দিচ্ছে আবহাওয়া বিভাগ।
আবহাওয়াবিদ আবদুর রহমান বৃহস্পতিবার ইত্তেফাককে জানান, ঈদেরদিন ঢাকাসহ প্রায় সারাদেশেই হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে আশার কথা, টানা বৃষ্টির আশঙ্কা দেখা যাচ্ছে না। বৃষ্টি হলেও সেটি থেমে থেমে হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের কোথাও কোথাও অবশ্য ঈদেরদিন ভারি বৃষ্টিও হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, ঈদের পরদিনও প্রায় সারাদেশে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।
উল্লেখ্য, বর্ষা এখনো বিদায় নেয়নি। বাংলাদেশে মৌসুমি বায়ুর প্রভাবে প্রতিবছর জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সাধারণত প্রচুর বৃষ্টি হয়ে থাকে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ু সারা দেশের ওপর সক্রিয় রয়েছে। এর অক্ষ মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত। এ কারণে ঈদেরদিন ও পরদিন সারা দেশে হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। বিশেষ করে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টি  বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।
আবহাওয়াবিদদের মতে, বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্য বৃদ্ধিই এই বৃষ্টির অন্যতম কারণ। বাতাসের তারতম্য  বৃদ্ধি পেলে বাতাসের গতিবেগ বেড়ে যায় এবং জলীয় বাষ্প আসার সুযোগ সৃষ্টি হয়। এর ফলে কোনো কোনো জায়গায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হয়ে বৃষ্টি ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হয়। উপকূলীয় এলাকায়, ময়মনসিংহ ও সিলেট বেশি বৃষ্টির সম্ভাবনা। ঢাকা, খুলনা, রাজশাহী ও রংপুরে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply