৫ মে ২০২৪ / ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৩৮/ রবিবার
মে ৫, ২০২৪ ৬:৩৮ অপরাহ্ণ

আনু-কালাম ও পুলিশ সিন্ডিকেটের টোকেন বানিজ্যের জের, বেহাল দশা সড়কে যানজট ও দূর্ঘটনা লেগেই আছে

     

কাপ্তাই রাস্তার মাথায় সিএনজি থেকে টোকেন বাণিজ্যের মাধ্যমে প্রতিদিন লক্ষ লক্ষ হাতিয়ে নিচ্ছে একটি সিন্ডিকেট। সংশ্লিষ্ঠ প্রশাসন আনু আর কালাম সিন্ডিকেটের বিরুদ্ধে বিধি সম্মত কোন ব্যবস্থা না নেয়ায় তারা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে তাদের এ হেন টোকেন বানিজ্য বহাল তবিয়তে ।

সিএমপি কমিশনার কার্যালয়, চান্দগাঁও থানা পুলিশ ও ট্রাফিক পুলিশের ডিসি, টিআইর নাম ভাঙ্গিয়ে মাসিক টোকেন দিয়ে বিভিন্ন উপজেলা থেকে প্রতিমাসে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা পর্যন্ত মাসিক চুক্তিতে এ টোকেন দেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

টোকেন বাণিজ্যে পুলিশের নাম ভাঙ্গিয়ে কথিত পরিবহন শ্রমিক নেতা আবুল কালাম ও আনু মিয়া আনু, মোরশেদ প্রতিদিন দুই লাখ টাকা থেকে তিন লাখ টাকা অবৈধভাবে আদায় করে আসছে। কালাম আর আনু মিলে টোকেন বাণিজ্য বিভিন্ন হাতে মাসোহারা হিসাব বন্টন করে থাকে।

সিএমপির সংশ্লিষ্ঠ প্রশাসনকে প্রতিমাসে মৌখিক চুক্তি মোতাবেক নিধারিত সময়ে এ টাকা পরিশোধ করতে হয়। প্রতিমাসে চান্দগাঁও থানার নামে ১ লাখ টাকা, কাপ্তাই রাস্তার মাথায় দায়ীত্বরত টি আইর প্রতিনিধি দালাল জয়নালের মাধ্যমে ৭০ হাজার টাকা, কালুরঘাট পুলিশ ফাঁড়ির নামে ২০ হাজার টাকা, কাপ্তাই রাস্তার মাথা পুলিশ ফাঁড়ির নামে ১০ হাজার টাকা, কাপ্তাই রাস্তার মাথায় দায়ীত্বরত সার্জেন্টদের নামে ৫০ হাজার টাকা, বিভিন্ন খাতে খরচ বাবদ ৭০ হাজার টাকা, বোয়ালখালী পৌরসভার এক কাউন্সিলরকে ৩০ হাজার টাকা, তারা টোকেনের নামে চাঁদাবাজি করে আসছে সাধারণ গাড়ি চালকদের কাছ থেকে।

পরিবহন শ্রমিকদের অভিযোগ, অবৈধ সিএনজিগুলো মাসিক টোকেন না নিলে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ রয়েছে টোকেন ব্যবসায়ীদের বিরুদ্ধে। রাউজান, রাঙ্গুনিয়া ও বোয়ালখালীর গ্রাম সিএনজিগুলো নগরীতে প্রবেশ নিধেষধাজ্ঞা থাকলেও মাসিক চুক্তিতে অবৈধ গাড়িগুলো শহরে প্রবেশ করায় পুরো এলাকা যানজট সৃষ্টিসহ সাধারণ মানুষের মধ্যে চরম দুর্ভোগ পোহাচ্ছে।

আনু আর কালাম জামায়াতের শ্রমিক সংগঠনের নেতা হারুনের অনুসারী। টোকেন বাণিজ্যে জড়িত আনু মিয়া আনুর মোবাইলে এ বিষয়ে বক্তব্য নেয়ার জন্য যোগাযোগ করা হলেও ফোনে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে কাপ্তাই রাস্তার মাথা টিআই কামরুজ্জামান রাজের কাছে টোকেন বাণিজ্যর বিষয়ে জানতে চাইলে তিনি কমিশনারের কার্যালয়ে রয়েছে বলে দাবি করে এ বিষয়ে পরে কথা বলবে বলে জানায়, টোকেন বানিজ্য নিয়ে তিনি কোন ধরণের মন্তব্য করেনি।

এ বিষয়ে চান্দগাঁও থানার সদ্য বদলীকৃত অফিসার ইনচার্জ জাহেদ বলেন, টোকেন বাণিজ্য নিয়ে আমাদের কাছে বিভিন্ন সময় অভিযোগ আসলে আমরা টোকেন বাণিজ্যর সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে মামলা দিয়েছি এবং টোকেন দিয়ে যে সব গাড়ি চলাচল করত এ ধরণের ব্যক্তি এবং গাড়িগুলো আটক করার নির্দেশনা রয়েছে।এ নিয়ে যে কেউ থানায় আসলে আমরা তার অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা নেব।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply